দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে জিতে সিরিজে সমতায় টাইগাররা


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ১০:১২ অপরাহ্ন, ৬ই মার্চ ২০২৪


দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে জিতে সিরিজে সমতায় টাইগাররা
ছবি: সংগৃহীত

নিজেদের ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হেরে কিছুটা পিছিয়ে পড়েছিল শান্তবাহিনী। তাই সিরিজের দ্বিতীয় ম্যাচটি ছিল সিরিজ রক্ষার ম্যাচ। এই ম্যাচে লঙ্কানকের আট উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে সমতায় এসেছে বাংলাদেশ দল। ফলে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি অঘোষিত ফাইনাল ম্যাচ হয়ে দাঁড়িয়েছে।


বুধবার (৬ মার্চ) সিলেটে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল অধিনায়ক শান্ত। প্রথমে ব্যাট করে টাইগারদের ১৬৬ রানের লক্ষ্য দেয় সফরকারী দল। জবাবে ব্যাট করতে নেমে ও ১১ বল বাকী থাকতেই জয়ের বন্দরে নোঙর ফেলে টাইগাররা। এতে ব্যাটে বলে দুই বিভাগেই দারুণ পারফরম্যান্স দেখিয়ে ১-১ ব্যবধানে সিরিজ সমতায় ফিরেছে বাংলাদেশ।


১৬৬ রানের জবাবে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে দুই টাইগার ওপেনার লিটন কুমার দাস ও সৌম্য সরকার। এই দুজনের ব্যাটে ভর করেই কোনো উইকেট না হারিয়ে পাওয়ার প্লেতে ৬৩ রান তোলে টিম বাংলাদেশ।


আরও পড়ুন: পাক-ভারত ম্যাচের টিকিটের দাম দুই কোটি ছাড়াল!


তবে নিজের ব্যক্তিগত ইনিংস বড় করতে পারেননি ওপেনার ব্যাটার সৌম্য সরকার। ২২ বলে ২৬ রান করে পাথিরানার বলে ক্যাচ আউটের শিকার হন তিনি। এরপর শান্তকে সাথে নিয়ে রান তুলতে থাকেন আরেক ওপেনার লিটন কুমার দাস। এর কিছু সময় পরই ফিরে যান ব্যাটার লিটন কুমার দাস। এরপর ক্রিজে আসেন তরুণ ব্যাটার তাওহীদ হৃদয়। এবার এই দুজনের ব্যাটে ভর করে জয়ের পথে এগোতে থাকে লাল সবুজের দল।


এদিন হৃদয় কিছুটা ধীর গতিতে ব্যাট করলেও সময়ের সাথে সাথে নিজের রূপ বদলায় অধিনায়ক শান্ত। শেষ পর্যন্ত হৃদয়ের ২৫ বলে ৩২ রান এবং শান্তর ৩৮ বলে ৫৩ রানের দুর্দান্ত ইনিংসে ভর করেই আট উইকেট ও ১১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় শান্ত বাহিনী। শেষ বলে ওভার বাউন্ডারি মেরে নিজের অর্ধশতক পূর্ণ করেন ও ম্যাচ জেতান কাপ্তান শান্ত।


দ্বিতীয় ম্যাচে টস হেরে ব্যাটিং নেমে শুরুতেই হোঁচট খায় শ্রীলঙ্কা দল। ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে অভিষ্কা ফার্নান্দোকে ফিরিয়ে ভালো শুরু করে পেসার তাসকিন আহামেদ। ফার্নান্দো ডাক মেরে ফিরলেও কামিন্দু মেন্ডিসকে সাথে নিয়ে রান তুলতে থাকেন আরেক ওপেনার কুশল মেন্ডিস। দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে এক উইকেট হারিয়ে ৪৯ রান তুলতে পারে সফরকারীরা।


আরও পড়ুন: বাঁচা-মরার লড়াইয়ে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ


২২ বলে ৩৬ রান করে ক্যাচ আউটে কাটা পড়েন ওপেনার কুশল মেন্ডিস। কুশলের বিদায়ের পরই পিচে বেশিক্ষণ টিকতে পারেনি ব্যাটার কামিন্দুও। ২৭ বলে ৩৭ রানের ইনিংস খেলেন তিনি।


চারিথ আশালাঙ্কাকে সাথে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেন ব্যাটার সাদিরা সামারাবিক্রমা। তবে নিজের ইনিংস বড় করতে পারেন তিনিও। ১১ বলে মাত্র ৭ রান করে মোস্তাফিজের প্রথম শিকার হন লঙ্কান এই ব্যাটার। সামারাবিক্রমার বিদায়ের পরই ব্যাট চালাতে থাকেন ব্যাটার আসালাঙ্কা। তবে ১৪ বলে ২৮ রানের নক খেলে মাহেদীর বলে ক্লিন বোল্ড আউট হন এই বাঁহাতি ব্যাটার।


সপ্তম উইকেটে দাসুন শানাকাকে সাথে নিয়ে রান তুলতে থাকেন ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউস। শেষ পর্যন্ত শানাকার ১৮ বলে ২০ রান এবং ম্যাথিউসের ২১ বলে অপরাজিত ৩২ রানে ভর করেই ১৬৫ রানের লড়াকু পুঁজি পায় টিম শ্রীলঙ্কা।


এমএল/