ছুটির দিনেও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:১৬ অপরাহ্ন, ৮ই মার্চ ২০২৪


ছুটির দিনেও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস
ফাইল ছবি

ছুটির দিনেও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ছুটির দিনেও রাজধানী ঢাকার অবস্থান পঞ্চম।


শুক্রবার (৮ মার্চ) সকালে ঢাকার অবস্থান পঞ্চম। এমনটাই জানিয়েছে বায়ুরমান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্স- আইকিউ এয়ার।


আরও পড়ুন: ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর


সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক এই প্রযুক্তি কোম্পানিটির র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ সময় সকাল ৯টা ৪৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৭৮ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে। একই সময়ে যথাক্রমে ১৯৭ ও ১৯৪ স্কোর নিয়ে তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল ভারতের দিল্লি ও থাইল্যান্ডের চিয়াং মাই।


এ সময় স্বাস্থ্যঝুঁকি এড়াতে আইকিউএয়ার ৪টি পরামর্শ দিয়েছে। এক, বাইরে গিয়ে ব্যায়াম না করা; দুই, বাসা-বাড়ির জানালা বন্ধ রাখা যেন দূষিত বায়ু ঘরে প্রবেশ না করতে পারে; তিন, বাইরে বের হলে মাস্ক ব্যবহার করা এবং চার, এয়ার পিউরিফায়ার ব্যবহার করা।


নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার। কোম্পানিটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।


৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।


আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়।


আরও পড়ুন: আজ ঢাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’


১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়। র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। আর তিন শর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার। শুক্রবার সকাল ৯টা ৪৫ মিনিটে ঢাকার বাতাসের স্কোর ছিল ১৭৮। এর মানে হলো ওই সময়টাতে ‘অস্বাস্থ্যকর’ বাতাসের মধ্যে বসবাস করতে হয় রাজধানীবাসীকে। মানে সামান্য হেরফের হলেও অস্বাস্থ্যকর বাতাসের চক্রে ঘুরপাক খাচ্ছে ঢাকা।


এদিকে, একই সময় ১২২টি দেশের এ তালিকায় ৮ স্কোর নিয়ে সর্বশেষ অবস্থানে থাকা নিউজিল্যান্ডের অকল্যান্ডের বাতাস ছিল ‘ভালো’।


জেবি/এজে