সৌদিতে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯:৫১ অপরাহ্ন, ১০ই মার্চ ২০২৪


সৌদিতে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে
ফাইল ছবি

ইসলামের সূতিকাগার ও পবিত্র ভূমি সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে সোমবার (১১ মার্চ) থেকে দেশটিতে শুরু হবে মহিমান্বিত পবিত্র রমজান মাস।


রবিবার (১০ মার্চ) স্থানীয় সময় বিকেল ৫টা ৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে চাঁদের খোঁজ শুরু করা হয়। এ সময় চাঁদ দেখার জন্য খালি চোখের পাশাপাশি আধুনিক টেলিস্কোপেরও ব্যবহার করা হয়। পরে সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে চাঁদ দেখার খবর ছড়িয়ে পড়ে।


আরও পড়ুন: সোমবার থেকে যুক্তরাষ্ট্রে রোজা শুরু


ইনসাইড দ্য হারামাইনের সোশ্যাল পেজে চাঁদ ওঠার তথ্য প্রথমে জানানো হয়।


দেশটির সুদাইর নামক একটি অঞ্চলে চাঁদ দেখার সবচেয়ে বড় প্রস্তুতি নেওয়া হয়। আর সেখানে উপস্থিত হন সৌদির প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ খুদাইরি। বিস্তর মরুভূমিতে বড় মঞ্চ তৈরি করে সেখানে সারি সারি চেয়ার পাতানো হয়। এবং ওইস্থান থেকেই চাঁদ দেখার চেষ্টা করা হয়।


এছাড়াও দেশটির তুমাইরে প্রায় সমান প্রস্তুতি নেওয়া হয়। তবে দুপুরের একটু পরই সেখানে ধূলিঝড়ের শুরু হয়। এতে খালি চোখে চাঁদ দেখার বিষয়টি নিয়ে বেশ শঙ্কা তৈরি হয়। কিন্তু পরবর্তীতে আবহাওয়া আবারও ঠিক হয়ে যায়।


আরও পড়ুন: রমজানের আগে ৯০০ পণ্যের দাম কমালো কাতার


সন্ধ্যা ৬টার কিছু সময় আগে প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ আল খুদারি জানান, “এমন আবহাওয়ায় সুদাইয়ের মাজমা বিশ্ববিদ্যালয় জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ থেকে পবিত্র রমজানের চাঁদ দেখা সম্ভব নয়।” কিন্তু পরবর্তীতে চাঁদের দেখা পাওয়া গেছে।


এরপরই পবিত্র কাবাভিত্তিক সোশ্যাল পেজ ‘ইনসাইড দ্য হারামাইন’ জানায়, মেঘের ঘনত্বের কারণে দেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা সম্ভব হয়নি এবং কোনো জায়গা থেকে চাঁদ দেখার তথ্য আসেনি। এই তথ্য দেওয়ার কয়েক মিনিট পরই জানানো হয়, ১৪২৫ হিজরি বর্ষের মাহে রমজানের চাঁদ দেখা গেছে সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে এবং রবিবার রাতে প্রথম তারাবির নামাজ আদায় করা হবে।


এমএল/