রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙে যাবে?


Janobani

ইসলাম ডেস্ক

প্রকাশ: ০৪:১১ অপরাহ্ন, ১৪ই মার্চ ২০২৪


রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙে যাবে?
প্রতীকি ছবি

রমজান মাস মুসলিম জাতির জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস। রোজা থাকা অবস্থায় মানুষের স্বপ্নদোষ হলে কী করণীয় তা জানতে অনেকেই বিব্রতবোধ করেন। এ অবস্থায় অনেকেই মনে করেন স্বপ্নদোষ হলে রোজা ভেঙে যায়। ফলে, দেখা যায় অনেকেই দিনের বেলায় পানাহার করে থাকে। কিন্তু এটি একটা ভ্রান্ত ধারণা। রোজা থাকা অবস্থায় স্বপ্নদোষ হলে রোজার কোনো ক্ষতি হয় না। তবে স্বপ্নদোষের কারণে গোসল ফরজ হয়। রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে রোজাদার ব্যক্তির জন্য কী করণীয় তা তুলে ধরা হলো-


আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত হাদিসে আছে নবী কারিম (সা.) বলেন, ‘তিনটি জিনিসের কারণে রোজা ভঙ্গের কারণ নয়— বমি, শিঙ্গা লাগানো ও স্বপ্নদোষ।’ (বায়হাকি, হাদিস : ৪/২৬৪; আদ্দুররুল মুখতার : ২/৩৯৬; মুসনাদে বাজ্জার, হাদিস : ৫২৮৭; নাসবুর রায়াহ : ২/৪৪৭; মাজমাউয যাওয়ায়েদ : ৩/১৭০; জামে তিরমিজি, হাদিস : ৭১৯)


আরও পড়ুন: যে ৪ উপায়ে রোজায় পানিশূন্যতা এড়াবেন


উম্মুল মুমিনিন উম্মে সালামা (রা.) বলেন, একদা আবু তালহা (রা.)-এর স্ত্রী উম্মে সুলাইম (রা.) আল্লাহর রাসুল (সা.)-এর নিকট এসে আরজ করলেন, ‘হে আল্লাহর রাসুল! আল্লাহ তাআলা সত্যের বিষয়ে নিঃসঙ্কোচ। (তো আমার জিজ্ঞাসা এই যে,) কোনো নারীর স্বপ্নদোষ হলে কি তার উপর গোসল ফরজ হয়?’


উত্তরে আল্লাহর রাসুল (সা.) বললেন, ‘হ্যাঁ। যদি সে পানি (ভেজা) দেখতে পায়।’ (সহিহ বুখারি : ১/৪২)


এ হাদিস থেকে যা ধারণা পাওয়া যায়- ১. ছেলেদের মত মেয়েদেরও স্বপ্নদোষ হয়। ২. স্বপ্নদোষ হলে ছেলে-মেয়ে উভয়ের গোসল করা ফরজ হয়। শুধু যৌন চিন্তার কারণে বীর্যপাত হলে রোজা ভাঙ্গবে না। তবে এ কথা বলাই বাহুল্য, সব ধরনের কুচিন্তা তো এমনিতেই গুনাহ আর রোজার হালতে তো তা আরো বড় অপরাধ। কামবাসনার সঙ্গে কোনো মহিলার দিকে তাকানোর ফলে যদি কোনো ক্রিয়া-কর্ম ছাড়াই বীর্যপাত হয় তাহলে রোজা ভাঙ্গবে না। তবে রোজা অবস্থায় স্ত্রীর দিকেও এমন দৃষ্টি দেওয়া উচিত নয়। আর কু-দৃষ্টি দেয়া তো কবিরা গুনাহ। যা রোজা অবস্থায় আরো ক্ষতিকর। এতে রোজাদার ব্যক্তি রোজার ফজিলত ও বরকত থেকে বঞ্চিত হয়ে যায়। হজরত জাবের ইবনে যায়েদকে জিজ্ঞাসা করা হয়েছে, কোনো ব্যক্তি তার স্ত্রীর দিকে কামভাবের সঙ্গে তাকিয়েছে। ফলে তার বীর্যপাত ঘটেছে তার রোজা কি ভেঙ্গে গেছে? তিনি বললেন, ‘না। সে রোজা পূর্ণ করবে।’ (সহিহ বোখারি : ১/২৫৮)


আরও পড়ুন: সেহরি করে নিয়ত ছাড়াই ঘুমিয়ে পড়লে রোজা হবে?


সুতরাং, উপরোক্ত হাদিসগুলো থেকে বোঝা যায় যে, স্বপ্নদোষ মানুষের নিয়ন্ত্রণের বাইরে। তাই স্বপ্নদোষের কারণে রোজা ভঙ্গ হবে না। সুতরাং রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে রোজা ভেঙে যায়— এ ধারণা ঠিক নয়। (ফতওয়ায়ে শামি, খণ্ড : ০২, পৃষ্ঠা : ৩৬৬)


জেবি/আজুবা