কে হচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর?


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১১:২৬ পূর্বাহ্ন, ১৮ই মার্চ ২০২৪


কে হচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর?
ছবি: প্রতিনিধি

সজীবুর রহমান: সাম্প্রতিক বিভিন্ন অপরাধমূলক ঘটনার জেরে দায়িত্বে অবহেলার অভিযোগ এনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বর্তমান দায়িত্বরত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানকে দায়িত্ব থেকে অব্যাহতিসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত প্লাটফর্ম নিপীড়ন বিরোধী মঞ্চ। গত কয়েকদিনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন দিনব্যাপী অবরোধসহ লাগাতার আন্দোলনের প্রশাসনের সকল কাজ স্তিমিত হয়ে পড়ে। এক পর্যায়ে গত সপ্তাহের বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম ১৮ মার্চের মধ্যে প্রক্টরের স্বেচ্ছায় পদত্যাগ করবেন অথবা উপাচার্য তার ক্ষমতাবলে অব্যাহতি দিবেন বলে আশ্বাস দেন। এছাড়া দায়িত্ব পালনকালে আ স ম ফিরোজ উল হাসান নানা সময়ে বিভিন্ন অপকাণ্ডে যুক্ত থাকায় অংশীজন মহলে বিতর্কে জড়ানোয় বিশ্ববিদ্যালয়ের  নিরাপত্তা ও ছাত্রশৃঙ্খলা সংশ্লিষ্ট নীতিনির্ধারণী এই পদে নতুন কাউকে দায়িত্ব প্রদানের কথা ভাবছে বিশ্ববিদ্যালয় প্রশাসনও।


এদিকে নতুন প্রক্টর নিয়োগের বিষয়টি সামনে আসায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মহলে শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা। কে হচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর এমন প্রশ্ন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টদের মুখে মুখে? ইতোমধ্যে নিয়োগ পাওয়ার সম্ভাব্য তালিকায় উঠে এসেছে বেশ কয়েকজন শিক্ষকের নাম। তবে গুরুত্বপূর্ণ এই পদটিতে আসীন হতে ইতোমধ্যেই জোর প্রচেষ্টা চালাচ্ছেন অনেক শিক্ষকও।


খোঁজ নিয়ে জানা যায়, সম্ভাব্য তালিকায় রয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক তপন কুমার সাহা। তিনি ইতঃপূর্বেও এই পদে দায়িত্ব পালন করেছেন। পূর্ব অভিজ্ঞতা থাকায় বিশ্ববিদ্যালয়ের সংকটকালীন এই সময়ে এ শিক্ষককে পছন্দ তালিকায় রেখেছেন অনেকে। তবে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরের সাথে দূরত্ব থাকায় প্রক্টর হওয়ার দৌড়ে তিনি কিছুটা পিছিয়ে পড়তে পারেন বলে মনে করছেন অনেকেই। আলোচনায় আছেন লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ছায়েদুর রহমান। তিনি ইতোমধ্যে সফলতার সাথে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ ও পরিবহণ অফিসের ভারপ্রাপ্ত শিক্ষকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া সম্প্রতি সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচিত হয়েছেন এবং বিশ্ববিদ্যালয়ের ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।


আলোচনায় আরও রয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক আওলাদ হোসেন এবং বাংলা বিভাগের অধ্যাপক নাজমুল হাসান তালুকদার। আওলাদ হোসেন বর্তমানে বিশ্ববিদ্যালয়ের পরিবহণ অফিসের দায়িত্বে রয়েছেন এবং নাজমুল হাসান তালুকদার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। তবে বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক জানিয়েছেন এই দুই অধ্যাপকের যেকোনো একজনকে প্রক্টর পদে নিয়োগের জন্য জোর প্রচেষ্টা চালাচ্ছেন সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামূল কবির। তিনি বিভিন্নভাবে চাপও প্রয়োগ করছেন বর্তমান উপাচার্যকে।


এদিকে, গুরুত্বপূর্ণ এই পদে নিয়োগ পেতে অনেকে দৌড়ঝাঁপ করছেন বলে জানিয়েছেন শিক্ষক ও কর্মকর্তারা। এ তালিকায় রয়েছেন বিশ্ববিদ্যালয়ের স্ট্যাটিস্টিকস এন্ড ডাটা সায়েন্স বিভাগের অধ্যাপক আলমগীর কবির। গুরুত্বপূর্ণ এই পদে নিয়োগ নিয়ে চালাচ্ছেন জোর প্রচেষ্টা। সম্প্রতি নিয়মিত উপস্থিত থাকছেন বিশ্ববিদ্যালয়ের ছোট-বড় সকল অনুষ্ঠানে। এই অধ্যাপক ইতঃপূর্বে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন এবং বর্তমানে শহীদ তাজউদ্দীন হলের প্রাধ্যক্ষের পদে দায়িত্ব পালন করছেন।


আরও পড়ুন: জাবিতে ৪র্থ কুরআনের অনুবাদ পাঠ প্রতিযোগিতা


এছাড়া প্রক্টর হওয়ার জন্য পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের অধ্যাপক তাজউদ্দীন সিকদার, প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সিকদার জুলকারনাইন, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ইখতিয়ার উদ্দিন ভুঁইয়া, নাটক ও নাট্যতত্ব বিভাগের সহকারী অধ্যাপক মহিবুর রৌফ শৈবাল প্রমুখও জোর প্রচেষ্টা চালাচ্ছেন বলে উপাচার্যের কার্যালয়ের বেশ কয়েকটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।


তবে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাবিধান রক্ষার গুরুত্বপূর্ণ এই পদটিতে যোগ্য ব্যক্তিদেরই প্রত্যাশা করছেন অংশীজনরা। তারা বলছেন, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে নিরাপত্তা বিধানের মূল দায়িত্ব প্রক্টরের। যেকোনো আন্দোলন, সংগ্রামের মোকাবিলায় জোরালো ভূমিকা পালন করতে হবে প্রক্টরকে। তাই বিশ্ববিদ্যালয়ের অংশীজনদের স্বার্থের কথা বিবেচনায় রেখে দায়িত্বশীল ও বিচক্ষণ কাউকে এ পদে নিযুক্ত করা হবে বলে প্রত্যাশা করছেন তারা।


বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক বিভিন্ন সমস্যা নিয়ে আন্দোলন করে আসছে শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত প্লাটফর্ম নিপীড়ন বিরোধী মঞ্চ। এই মঞ্চের সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহফুজুল ইসলাম মেঘ বলেন, ‘আমরা এমন একজনকে প্রক্টর হিসেবে চাই যিনি ক্লিন ইমেজের। ফিরোজ স্যারের মতো প্রক্টর হওয়ার আগে জেল খাটা ও প্রশ্নফাঁসের অভিযোগের অভিযুক্ত কাউকে নয়। আমরা এমন একজনকে চাই যিনি সৎ ও সাহসী। যিনি যেকোনো চাপে ভয় পায় না এরকম মানুষ আমরা চাই।’


আরও পড়ুন: ক্যাম্পাসে সুবিধাবঞ্চিতদের মাঝে ইফতার বিতরণ করলো ‘জাবির বিরিয়ানিওয়ালা’ সাকিব


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক বলেন, ‘প্রথমত যিনি ছাত্রবান্ধব, ছাত্রদের বিষয়গুলো ভালোভাবে দেখবেন এমন ব্যক্তি প্রয়োজন। দ্বিতীয়ত ক্যাম্পাস মাদকে ভরে গেছে। প্রক্টর ভাইটাল পদ। তিনি নানাভাবে মাদকমুক্ত করতে পারেন। সেরকম একটি ব্যক্তি প্রয়োজন যিনি ক্যাম্পাসটাকে ভালো রাখবেন। আমি নিজেও প্রক্টর ছিলাম। ক্যাম্পাসে যা কিছুই ঘটে তা প্রক্টরের নজরে আসে। প্রক্টর চাইলে ক্যাম্পাসটাকে সুষ্ঠু রাখতে পারে। যারা ইয়াং, অনেস্ট, ডায়নামিক ও ক্যাম্পাসটাকে ভালোবাসে এমন ব্যক্তিতে চাইলেই এই পদে নিয়োগ দেয়া যায়। এমন ব্যক্তি আছেও। এক্ষেত্রে স্টুডেন্টদেরকেও তাকে সহযোগিতা করার মনোভাব থাকতে হবে।’


একই বিষয়ে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নুহু আলম বলেন, ‘আমি চাই পুরোপুরি শিক্ষার্থী বান্ধব একজন শিক্ষক প্রক্টর হবেন। আমরা চাই না আমাদের নিয়ে কোনো নেতিবাচক সংবাদ না হোক। আমরা বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে চাই। যিনি শিক্ষার্থীকে দলীয় পরিচয়ের ঊর্ধ্বে গিয়ে শিক্ষার্থী হিসেবেই বিবেচনা করবে এমন একজন প্রক্টর হলে ভালো হয়। যেকোনো সমস্যা-সংকটে শিক্ষক-শিক্ষার্থীর একে অপরের প্রতি সহমর্মিতা, সহানুভূতি থাকবে শুধু এমন প্রক্টর নয় বিশ্ববিদ্যালয় প্রশাসন আমার চাওয়া।’


জেবি/এসবি