জাতীয় মসজিদে ঈদের ৫ জামাত অনুষ্ঠিত হবে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৫৪ অপরাহ্ন, ২৭শে মার্চ ২০২৪


জাতীয় মসজিদে ঈদের ৫ জামাত অনুষ্ঠিত হবে
ফাইল ছবি

আসন্ন পবিত্র ঈদুল ফিতরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। এক ঘণ্টা পর পর এসব জামাত অনুষ্ঠিত হবে।


ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক সোমবার (২৫ মার্চ) ঈদের জামাতের সময়সূচি নির্ধারণের এই বিষয়টি নিশ্চিত করেছেন। সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ের এক সভায় ঈদের জামাতের এই সময় নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।


আরও পড়ুন: জেনে নিন মুহাম্মদ (সা.) সম্পর্কে ৭ তথ্য


নির্ধারিত সময় অনুযায়ী জাতীয় মসজিদে ঈদের দিন সকাল ৭টায় প্রথম জামাত অনুষ্ঠিত হবে। এরপর এক ঘণ্টা পর পর সকাল ৮টা, ৯টা ও ১০টায় হবে দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে। সর্বশেষ বেলা পৌনে ১১টায় পঞ্চম জামাত অনুষ্ঠিত হবে।


এসব জামাতের ইমামতি কে কে করবেন, তা এখনও পর্যন্ত ঠিক হয়নি। ইসলামিক ফাউন্ডেশন জামাতের ইমাম নির্ধারণ করবে। এছাড়া, পাঁচটি জামাতের ইমামের মধ্যে কেউ অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে কে নামাজ পড়াবেন, তাও ঠিক করা হবে।


আরও পড়ুন: যেসব কারণে রোজা ভঙ্গ ও মাকরুহ হয়


এসময় ধর্ম মন্ত্রণালয়ের ‍জনসংযোগ কর্মকর্তা জানান, প্রতি বছরের ন্যায় এবার ঈদের প্রধান জামাত রাজধানীর জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে। সেখানে প্রধান জামাত সকাল ৮টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। তবে, আবাহাওয়া জনিত সমস্যা থাকলে ঈদের প্রধান জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।


চাঁদ দেখার ওপর নির্ভর করে সারা দেশে আগামী ১০ বা ১১ এপ্রিল মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে।


এমএল/