শহরের তুলনায় গ্রামে বিয়ে-তালাক বেশি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৪৭ পূর্বাহ্ন, ২৮শে মার্চ ২০২৪


শহরের তুলনায় গ্রামে বিয়ে-তালাক বেশি
প্রতীকী ছবি

দেশে বর্তমানে শহরের চেয়ে গ্রামে বেশি বিয়ে হচ্ছে। একইসাথে তালাকের দিক থেকেও এগিয়ে রয়েছে গ্রামের লোকজন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস-২০২৩’ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

 

প্রতিবেদন থেকে জানা যায়, শহরে বিয়ের হার কম। ২০২৩ সালে শহরে বিয়ের হার ছিল প্রতি হাজারে ১২টি। আর গ্রামে এই হার ছিল ১৬ দশমিক ৮। এ ছাড়া ২০২২ সালে শহরে বিয়ের হার ১৩ দশমিক ৮ শতাংশ এবং গ্রামে বিয়ের হার ১৯ দশমিক ৫ শতাংশ ছিল।


আরও পড়ুন: দেশে বেড়েছে তালাকের হার 


গ্রামে শুধু বিয়ে বেশি হচ্ছে  না কিন্তু নয়, তালাকের হারও বেশি। ২০২৩ সালে গ্রামে তালাকের হার ছিল ১ দশমিক ১ শতাংশ। শহরে তালাকের হার ছিল শূন্য দশমিক ৯ শতাংশ। এ ছাড়া ২০২২ সালে গ্রামে তালাকের হার ১ দশমিক ৪ শতাংশ এবং শহরে তালাকের হার ১ শতাংশ ছিল।


আরও পড়ুন: মসজিদের মাইকে ঘোষণা দিয়ে স্ত্রীকে তালাক দিলেন স্বামী


তালাকের কারণ গুলো মধ্যে বিয়েবহির্ভূত সম্পর্ক, দাম্পত্যজীবন পালনে অক্ষমতা, পারিবারিক চাপ, শারীরিক নির্যাতন, যৌন অক্ষমতা বা অনীহা ইত্যাদি রয়েছে।


প্রসঙ্গ, ২০২২ সালে দেশে বিয়ের হার ছিল ১৮ দশমিক ১ শতাংশ। ২০২৩ সালে তা কমে ১৫ দশমিক ৭ শতাংশে দাঁড়িয়েছে। অর্থাৎ এক বছরের ব্যবধানে বিয়ের হার কমেছে ২ দশমিক ৪ শতাংশ। পাশাপাশি তালাকের হারও কমেছে। দেশে ২০২২ সালে তালাকের হার ছিল ১ দশমিক ৪ শতাংশ। ২০২৩ সালে তা কমে হয়েছে ১ দশমিক ১ শতাংশ।


জেবি/এসবি