উপজেলা প্রশাসনের অভিযানে অবৈধভাবে গড়ে উঠা ৯ টি করাতকল বন্ধ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:২৭ অপরাহ্ন, ১লা এপ্রিল ২০২৪


উপজেলা প্রশাসনের অভিযানে অবৈধভাবে গড়ে উঠা ৯ টি করাতকল বন্ধ
ছবি: প্রতিনিধি

উপজেলার পেকুয়া বাজারে সোমবার (০১ এপ্রিল) বিকেলে অভিযান চালিয়ে এসব করাতকল সীলগালা করে দেওয়া হয়েছে বলে জানান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রূম্পা ঘোষ।  


তবে অভিযানের খবর পেয়ে করাতকলগুলোর মালিক ও শ্রমিকরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান তিনি।  


এসময় স্থানীয় ভোলাখালের চর দখল করে কয়েকটি স্থাপনা নির্মাণের কাজও বন্ধ করে দেওয়া হয় বলে জানান উপজেলা সহকারি কমিশনার (ভূমি)।


আরও পড়ুন: পেকুয়ায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু


রূম্পা ঘোষ বলেন, পেকুয়ায় গড়ে উঠা দীর্ঘদিন ধরে এসব করাতকলে কাঠ পাচারকারিরা পার্শ্ববর্তী বনবিভাগের পাহাড়ের সামাজিক বনায়নসহ বাগানের কাঠ কেটে মজুদ ও চিরাই করে বিভিন্ন জায়গায় পাচার করে আসছিল। বনসম্পদ ও প্রকৃতি রক্ষায় উপজেলার বিভিন্ন জায়গায় অবৈধ করাতকলের বিরুদ্ধে প্রশাসন অভিযান চালিয়ে ৯ টি অবৈধ করাতকল বন্ধ করে দিয়েছে।  


তবে অভিযানের খবরে এসব করাতকলের মালিক ও শ্রমিকরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।


রূম্পা ঘোষ আরও জানান, প্রাকৃতিক সম্পদ আমাদের বনাঞ্চল ও বনসম্পদ রক্ষায় উপজেলার বিভিন্ন জায়গায় অবৈধ করাতকল নদী দখলকারীর বিরুদ্ধে প্রতিদিন অভিযান চলছে। এ অভিযান চলমান থাকবে। পাশাপাশি এদিনের অভিযানে পেকুয়ার ভোলাখালের চর দখল করে গড়ে উঠা কয়েকটি অবৈধ স্থাপনাও উচ্ছেদ করেছে ভ্রাম্যমান আদালত।


আরও পড়ুন: সূর্যমুখী ফুল চাষে ভাগ্য বদলের স্বপ্ন


বন্ধ করে দেওয়া এসব করাতকলের মালিকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।


এ সময় স্থানিয়রা জানিয়েছেন, এলাকার প্রভাবশালী রাজনৈতিক দুর্বৃত্তদের ছত্রছায়ায় এসব করাতকলগুলো পরিচালিত হত।


এমএল/