এলপিজির দাম কমলো


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৩৪ অপরাহ্ন, ৩রা এপ্রিল ২০২৪


এলপিজির দাম কমলো
ফাইল ছবি

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) নতুন মূল্য নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এ দফায় ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। একইসাথে অটোগ্যাসের দাম কমিয়ে প্রতি লিটার ৬৬ দশমিক ২১ টাকা নির্ধারণ করা হয়েছে।


বুধবার (৩ এপ্রিল)  দুপুরে নতুন এ দাম ঘোষণা করেন বিইআরসি’র চেয়ারম্যান নুরুল আমিন। সন্ধ্যা ৬টা থেকে এই নতুন দাম কার্যকর হবে।


নতুন দাম ঘোষণার সময় উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, আবুল খায়ের মো. আমিনুর রহমান, ড. মো. হেলাল উদ্দিন।


আরও পড়ুন: ভারতের পেঁয়াজ ৪০ টাকায় বিক্রি করবে টিসিবি


এর আগে, গেল ৩ মার্চ টানা ৮ম মাসের মতো ভোক্তা পর্যায়ে বৃদ্ধি করা হয় এলপিজির দাম। পরে ফেব্রুয়ারির তুলনায় মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা নির্ধারণ করা হয়। 


এছাড়া গত ৪ ফেব্রুয়ারি ১২ কেজির সিলিন্ডার গ্যাসের দাম ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। গত ২ জানুয়ারি ২৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়েছিল। একইসঙ্গে অটোগ্যাসের দামও বাড়ায় বিইআরসি। মার্চ মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৮ টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়। আর গত ফেব্রুয়ারি ও জানুয়ারি মাসে যা মূসকসহ নির্ধারণ করা হয়েছিল যথাক্রমে ৬৭ টাকা ৬৮ পয়সা ও ৬৫ টাকা ৬৭ পয়সা।


আরও পড়ুন: আমদানি-রফতানিতে নতুন আইন


উল্লেখ্য, গত ২০২৩ সালে ৫ দফা কমেছিল এলপিজি ও অটোগ্যাসের দাম, আর বেড়েছে ৭ দফা।


জেবি/এসবি