সাংবাদিক কাঙাল হরিনাথ মজুমদারের প্রয়ান দিবস উপলক্ষে স্মরণ সভা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৩৭ অপরাহ্ন, ১৮ই এপ্রিল ২০২৪


সাংবাদিক কাঙাল হরিনাথ মজুমদারের প্রয়ান দিবস উপলক্ষে স্মরণ সভা
ছবি: জনবাণী

প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক, বাউল গানের রচয়িতা কাঙাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়ান দিবস উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 


বৃহস্পতিবার (১৮ এপ্রিল) কাঙাল হরিনাথ মজুমদার জাদুঘরে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। 


ঊনবিংশ শতাব্দীর বাংলা লোকসংস্কৃতির অন্যতম ধারক ও বাহক হরিনাথ মজুমদার যিনি কাঙাল হরিনাথ মজুমদার নামে সমধিক পরিচিত। তিনি ১৮৯৬ সালের ১৬ এপ্রিল মৃত্যুবরণ করেন।


কাঙাল হরিনাথ মজুমদার ১৮৩৩ সালের ২২ জুলাই কুষ্টিয়া জেলার কুমারখালি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ফকির চাঁদ বাউল নাম ধারণ করে গ্রামের সাধারণ মানুষের উন্নয়নের জন্য এবং তাদের শোষণ-পীড়নের বিরুদ্ধে সারাজীবন আন্দোলন সংগ্রাম করেছেন।  


কাঙাল হরিনাথ মজুমদার প্রথমে সংবাদ প্রভাকর পত্রিকায় লেখালেখি শুরু করেন। পরে তিনি ১৮৬৩ সালে গ্রামবার্তা প্রকাশিকা নামে মাসিক পত্রিকা প্রকাশ করে। মাসিক এই পত্রিকাটি কালক্রমে পাক্ষিক ও সাপ্তাহিক পত্রিকায় রূপান্তরিত হয়।গ্রামবার্তা প্রকাশিকা সমাজের স্বার্থ সংরক্ষণে ও অধিকারবঞ্চিত মানুষের হাতিয়ার হয়ে ওঠে।


ব্রিটিশ সরকার ও স্থানীয় জমিদারদের চক্ষুশূলে পরিনত হন কাঙাল হরিনাথ মজুমদার। তবু থেকে থাকেননি, চালিয়ে গেছেন কলম সাধনা। সমাজ সচেতনতায় তিনি ছিলেন অসামান্য। ১৮৫৫ সালে নিজ গ্রামে একটি ভার্নাকুলার স্কুল গড়েছিলেন। সেখানেই অবৈতনিক শিক্ষকতা শুরু করেন।


বাউল সম্রাট ফকির লালন শাহের শিষ্য ছিলেন কাঙাল হরিনাথ মজুমদার। ১৮৮০ সালে আধ্যাত্মবাদ প্রচারের জন্য 'কাঙাল ফকির চাঁদের দল' নামে একটি বাউল গানের দল তিনি তৈরি করেন এরপর থেকেই তার নামের সাথে 'কাঙাল' শব্দটি যুক্ত হয়ে যায়। ২০১৭ সালে সংস্কৃতি মন্ত্রণালয় কুষ্টিয়ার কুমারখালিতে কাঙাল হরিনাথ মজুমদার জাদুঘর প্রতিষ্ঠা করে।


জেবি/এসবি