শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়তে পারে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৩৫ অপরাহ্ন, ২১শে এপ্রিল ২০২৪


শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়তে পারে
ছবি: সংগৃহীত

পুরো দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, “পরিস্থিতি বুঝে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হবে। কারণ আমরা বাচ্চাদের ঝুঁকির মধ্যে ফেলবো না।”


রবিবার (২১ এপ্রিল) সচিবালয়ে এক সভা শেষে গণমাধ্যমকর্মীদের তিনি এ কথা জানান।


একইসাথে বাচ্চা ও বয়স্করা প্রয়োজন ছাড়া বাসার বাইরে না যাওয়ার পরামর্শ দেন ডা. সামন্ত লাল সেন। তবে হাসপাতালগুলোকে প্রতিকূল পরিবেশের জন্য প্রস্তুত রাখতে বলা হয়েছে বলে জানান তিনি।


আরও পড়ুন: তীব্র গরমের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিনের ছুটি


ছুটি বাড়ানো হয়েছে, মে মাসে আরও তাপমাত্রা বাড়বে- তাহলে ছুটি কি বাড়ানো হবে- জানতে চাইলে তিনি বলেন, “পরিস্থিতি বুঝে যদি আমরা মনে করি, ডেফিনেন্টলি আমরা ছুটি বাড়াবো। বাচ্চাদেরকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়া যাবে না।”


ডা. সামন্ত লাল বলেন, “আমার কাছে যখন মেসেজ আসলো আমি শিক্ষামন্ত্রীর সাথে কথা বলে আমরা প্রধানমন্ত্রীর সান্নিধ্যে গিয়ে স্কুলটা বন্ধ করে দেয়ার ব্যবস্থা করেছি। কারণ সব চেয়ে বেশি ঝুঁকিতে থাকে বাচ্চা এবং বয়স্করা।”


তিনি আরও বলেন, “স্যালাইন ও ওষুধের পর্যাপ্ত মজুদ আছে। দাবদাহের কারণে কোল্ড কেস (যাদের এখন ভর্তি হওয়ার দরকার নেই) রোগীদের এই মুহূর্তে হাসপাতালে ভর্তি না করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।”


আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদযাপনের নির্দেশ


এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা, স্বাস্থ্য অধিদাফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, ঈদের ছুটি শেষে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার একদিন আগে থেকে চলমান তাপদাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সাতদিন দেশের সব স্কুল-কলেজ-মাদরাসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।


জেবি/এসবি