তীব্র তাপপ্রবাহ চুনারুঘাটে অস্থির জনজীবন, হাসপাতালে রোগীর রেকর্ড


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:১৫ অপরাহ্ন, ২৫শে এপ্রিল ২০২৪


তীব্র তাপপ্রবাহ চুনারুঘাটে অস্থির জনজীবন,  হাসপাতালে রোগীর রেকর্ড
ছবি: সংগৃহীত

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। সারাদেশের মতো তাপপ্রবাহে দিশেহারা চুনারুঘাটের মানুষ। গরমের কারণে এরইমধ্যে অনেকে আক্রান্ত হচ্ছেন জ্বর, নিউমোনিয়া ও ডায়রিয়ায়। যাদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি। 


বৃহস্পতিবার (২৫ এপ্রিল)  দুপুর পর্যন্ত চুনারুঘাট হাসপাতালে জ্বর, নিউমোনিয়া, ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত শিশু ও  বৃদ্ধ  বয়সীরা ১২৯ জন রোগী ভর্তি হয়েছেন। ৫০ শয্যাবিশিষ্ট এই হাসপাতালে শয্যা সংকটের কারণে অনেকেই চিকিৎসা নিচ্ছেন হাসপাতালের মেঝেতে। আবার অনেক রোগীর ঠাঁই মিলেছে হাসপাতালের বারান্দায়। 


হাসপাতালের নার্স লাকি আক্তার জানান, গরমে রোগীর চাপ বাড়ছে। নানা ধরণের রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। হাসপাতালে রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে সবাইকে।


আরও পড়ুন: যেসব জায়গায় শিলাবৃষ্টি হতে পারে


চুনারুঘাট উপজেলার হুরপাড়া গ্রামের উজ্জ্বল মিয়া জানান, অতিরিক্ত গরমে তার ভাগ্নি মরিয়মের ঠান্ডা লেগেছে। সে থেকে শারীরিক অবস্থার অবনতি ঘটে। দু'দিন ধরে হাসপাতালে ভর্তি রেখে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে। অপরদিকে এই গরমে তাদের বাড়তি যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। 


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মোজাম্মেল হোসেন বলেন, অতিরিক্ত গরমে প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি, ডাবের পানি ও স্যালাইন পান করতে হবে। শিশুদের অতিরিক্ত গরমে বাইরে চলাচল করতে দেওয়া অনুচিত। তৃষ্ণা মেটাতে বেশি ঠান্ডা পানি পান করা থেকে বিরত থাকতে হবে। আবার অনেকেই অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী করা খাবার খেয়ে আমাশয় ও ডায়রিয়ার মতো আক্রান্ত হচ্ছেন। এমন আবহাওয়ায় সেটা মারত্মক সমস্যা সৃষ্টি করতে পারে। তাই অস্বাস্থ্যকর খাবার গ্রহণ থেকে বিরত থাকার কথাও জানিয়েছেন এই চিকিৎসক।  


আরও পড়ুন: চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১.২ ডিগ্রি, জনজীবন অতিষ্ঠ


একটি সূত্র জানায়, হাসপাতালে কর্মরত সবাইকে জনস্বার্থে যার যার অবস্থান থেকে স্বাস্থ্য সচেতনতামূলক বার্তা মানুষের মাঝে পৌঁছে দিতে বলা হয়েছে। গ্রামের মানুষ যেন সচেতন থাকতে পারে সেজন্যই এমন ব্যবস্থা নেওয়া হচ্ছে। 


জেবি/এসবি