ধামরাইয়ে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের ফ্রী সেবা প্রশিক্ষণ কর্মশালা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৮ অপরাহ্ন, ২৫শে এপ্রিল ২০২৪


ধামরাইয়ে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের ফ্রী সেবা প্রশিক্ষণ কর্মশালা
ছবি: প্রতিনিধি

ঢাকার ধামরাইয়ে এনসিডি কর্নারে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের ফ্রী সেবা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রনে এনসিডি কর্নারের কার্যক্রম তুলে ধরা এবং উচ্চ রক্তচাপের রোগীদের বিনামূল্যে এনসিডি কর্নার থেকে ঔষধ ও সকল প্রাপ্তবয়সীদের কমিউনিটি ক্লিনিক থেকে রক্তচাপ পরিমাপ, উচ্চ রক্তচাপের রোগীদের বিনামূল্যে এনসিডি কর্নার থেকে ঔষধ সরবরাহ সহ কমিউনিটি পর্যায়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিএইচসিপি ও কমিউনিটি গ্রুপের প্রতিনিধিদের নিয়ে একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 


বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১০টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নন-কম্যুনিকেবল ডিজিজ কন্ট্রোল-এনসিডিসি প্রোগ্রাম ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 


অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের বিভাগীয় প্রোগ্রাম অফিসার ডা. মো. আহসান-উজ-জামান, ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (আইসিটি) ডা.শাওন বড়ুয়া, সার্ভেইল্যান্স মেডিকেল অফিসার ডা. নুসরাত ইসলাম, ফিল্ড মনিটরিং এসিস্ট্যান্ট মো. মোহায়মিনুল ইসলাম মানিক ও মো.শহীদ উদ্দিন ভুঁইয়্যা।


আরও পড়ুন: ২৩ ধরনের হার্টের রিংয়ের দাম কমলো


কর্মশালায় বক্তারা বলেন, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারনে সারা দেশে মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। বাংলাদেশে শতকরা ৭০ ভাগ মৃত্যুর জন্য দায়ী উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সহ বিভিন্ন অসংক্রামক রোগ। এরমধ্যে হৃদরোগ, স্ট্রোকসহ সিভিডি জনিত মৃত্যু হার শতকরা ৩৪ ভাগ। সরকার এই পরিস্থিতি উন্নয়নের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে। সেখান থেকে রেজিষ্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করা হচ্ছে।


বর্তমানে ধামরাইতে ৪৮৫ জন উচ্চ রক্তচাপ, ৬৩৬ জন ডায়াবেটিস এবং  ৬৭৭ জন উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস উভয় রোগেই আক্রান্ত এমন রোগীকে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ দেয়া হচ্ছে। আগামীতে সরকারের কমিউনিটি ক্লিনিক থেকে উক্ত রোগের সেবা প্রদানের পরিকল্পনার কথাও উল্লেখ করেন তারা। 


প্রশিক্ষণে উপজেলার ৪৮ টি কমিউনিটি ক্লিনিকের সকল সিএইচসিপি ও কমিউনিটি গ্রুপের সভাপতিরা অংশগ্রহণ করেন।


এমএল/