মুন্সীগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৩৯ অপরাহ্ন, ২৮শে এপ্রিল ২০২৪


মুন্সীগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা
ছবি: জনবাণী

মুন্সীগঞ্জে “স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


রবিবার (২৮ এপ্রিল) জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে  এ  বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


অনুষ্ঠান উপস্থিত ছিলেন- চেয়ারমান লিগ্যাল এইড কমিটি ও সিনিয়র জেলা ও দায়রা জজ কাজী আব্দুল মান্নান, জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মো: আবু জাফর রিপন বিপিএএ, পুলিশ সুপার,মোহাম্মদ আসলাম খান পিপিএম,বিভিন্ন বিভাগের বিজ্ঞ বিচারকগন,পি.পিএপিপি, আইনজীবী সমিতির সভাপতি, সাধারন সম্পাদক, বিজ্ঞ আইনজীবীগন।


দিবসের শুরুতে বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৪ এর শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।


আরও পড়ুন: মুন্সীগঞ্জে মায়ের কোল থেকে ছিটকে পড়ে শিশুর মৃত্যু


দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‍্যালি মুন্সীগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ হতে শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমির সামনে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমির অডিটরিয়মে আলোচনা সভায় সভাপতিত্ব করেন কাজী হান্নান বিজ্ঞ জেলা ও দায়রা জজ, মুন্সীগঞ্জ ও চেয়ারম্যান, জেলা লিগ্যাল এইড কমিটি, মুন্সীগঞ্জ।


আরও পড়ুন: মুন্সীগঞ্জে ছাত্রদল নেতার জামিন না মঞ্জুর


আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ একটি বিশেষ আইন, যার মাধ্যমে সরকার আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থীকে আদালতে দায়েরকৃত, দায়ের যোগ্য ও বিচারাধীন মামলায় আইনগত পরামর্শ ও সহায়তা প্রদান, সালিসি সেবা প্রদান ও আইনজীবী নিয়োগের মাধ্যমে আইনজীবীর সম্মানী প্রদান করে আসছে। সরকার এই আইনের উদ্দেশ্য বাস্তবায়নের জন্য জাতীয় আইনগত সহায়তা সংস্থা প্রতিষ্ঠা করেছে এবং ওই সংস্থার অধীন প্রতিটি জেলায় একটি জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে।


জেবি/এসবি