মেডিক্যাল ট্যুরিজমের জন্য দেশে প্রথম প্রি-পেইড কার্ড চালু করলো ইবিএল ও মাস্টারকার্ড


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:০৩ অপরাহ্ন, ২৮শে এপ্রিল ২০২৪


মেডিক্যাল ট্যুরিজমের জন্য দেশে প্রথম প্রি-পেইড কার্ড চালু করলো ইবিএল ও মাস্টারকার্ড
ছবি: জনবাণী

মেডিক্যাল ট্যুরিজমে সহায়তা প্রদানের লক্ষ্যে মাস্টারকার্ডের সহাযোগিতায় ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) দেশে প্রথমবারের মতো একটি প্রি-পেইড কার্ড প্রবর্তন করেছে। ভারতে চিকিৎসা প্রত্যাশী বাংলাদেশী নাগরিকরা এই কার্ড ব্যবহারে বিশেষভাবে উপকৃত হবেন। 


নতুন এই দ্বৈত কারেন্সী কার্ডধারীরা ভারতের দিল্লী, চেন্নাই, মুম্বাই, বেংগালুড়ু, পুনে, আহমেদাবাদ, জয়পুর ও লক্ষ্ণৌ এর ১২০টির অধিক হাসপাতালে যেকোন পরিমান হসপিটাল বিলের ওপর ১০ শতাংশ মূল্যছাড় সুবিধা লাভ করবেন। উপরন্তু, কার্ডধারীরা সৌজন্যমূলক দাত ও চোখ চেকআপ, ভারতে অবস্থানকালে এক দিনের জন্য আগ্রার তাজমহল ভ্রমণ অথবা সিটি ট্যুর সুবিধা পাবেন। 


আরও পড়ুন: বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট


নির্বিঘ্নে ভ্রমণকে নিশ্চিত করার মাধ্যমে নতুন এই কার্ড ব্যবহারকারীদের মেডিক্যাল ট্যুরিজম অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করবে। কার্ডধারীরা ভারতে সৌজন্যমূলক এয়ারপোর্ট ট্রান্সফার এবং মাস্টারকার্ড ‘ফ্লাইট ডীলে পাস’ এর সুবিধা পাবেন। 


অফারগুলো পেতে হলে কার্ডধারীদের নির্দিষ্ট ইবিএল ওয়েবপেইজে একটি ট্রিটমেন্ট ইনকোয়ারি জমা দিতে হবে এবং বিভিন্ন হাসপাতাল কর্তৃক অফারকৃত ট্রিটমেন্ট অপশন ও কস্ট এস্টিমেট থেকে নিজের জন্য সবচেয়ে উপযোগী অপশনটি নির্বাচন করতে হবে। কার্ডধারী রোগীদের মেডিক্যাল ভিসা, হোটেল বুকিং, ডাক্তারের এপয়েন্টমেন্টসহ অন্যান্য সেবা প্রদান করা হবে। 


আরও পড়ুন: প্রথমবারের মতো প্রিপেইড ওমরাহ কার্ড চালু করল ন্যাশনাল ব্যাংক


কার্ডে অন্যান্য যেসব সুবিধা অন্তর্ভূক্ত তার মধ্যে রয়েছে বিশ্বের অন্যান্য স্থনে ২৪/৭ নগদ উত্তোলন, বাংলাদেশ ইস্টার্ন ব্যাংকের শত শত এবং মাস্টারকার্ডের সাত হাজারের অধিক পার্টনার মার্চেন্ট আউটলেটে বিশেষ মূল্যছাড়। 


অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে মাস্টারকার্ড দক্ষিণ এশিয়ার প্রধান পরিচালন কর্মকর্তা ভিকাশ ভার্মা বলেন, “স্বাস্থ্যখাতে দেশীয় ও আন্তঃসীমান্ত পেমেন্টকে স্ট্রীমলাইন করতে মাস্টারকার্ডের প্রতিশ্রুতি পুনঃব্যাক্ত হয়েছে এই সহযোগিতার মধ্য দিয়ে। এর মাধ্যমে, উদ্ভাবনের ওপর ভিত্তি করে কোনও নতুন ক্ষেত্রে সহযোগিতা প্রদানে আমাদের প্রতিষ্ঠানের ভিশনও প্রতিফলন হয়েছে। উদাহরণ স্বরূপ, এই ক্ষেত্রে যারা স্বাস্থ্যসেবার সঙ্গে ট্যুরিজিমকে যুক্ত করতে চান আমরা তাদের সহায়তা প্রদান করবো। বাংলাদেশের কার্ডধারীদের সর্বোচ্চ সুরক্ষা ও সুবিধা নিশ্চিত করার পাশাপাশি নতুন এই কার্ডটি ভারতে মেডিক্যাল ট্যুরিজম উন্নয়নে অবদান রাখবে”। 


ইবিএল অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন বলেন, “মাস্টারকার্ডের সহযোগিতায় প্রথম প্রি-পেইড মেডিক্যাল ট্যুরিজিম কার্ড প্রবর্তন করতে পেরে আমরা গর্বিত, যা আমাদের গ্রাহকদের জন্য স্বাস্থ্যসেবা প্রাপ্তির ক্ষেত্রে বিপ্লব বয়ে আনবে। হসপিটাল বিলের ওপর ছাড়, সৌজন্যমূলক হেলথ চেকআপ, উপভোগ্য ভ্রমণ নিশ্চিত করার মাধ্যমে আমরা গ্রাহকদের নিরবিচ্ছিন্ন এবং উপভোগ্য মেডিক্যাল ট্যুরিজিম অভিজ্ঞতা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। গ্রাহককেন্দ্রিক পন্য ও সেবা প্রদানে লীডার হিসেবে আমাদের অবস্থান পুনঃরায় নিশ্চিত হয়েছে এই উদ্যোগের মাধ্যমে”। 


জেবি/এসবি