প্যাকিং হাউজ পরিচালন নীতিমালা প্রস্তুতকরণ সেমিনার


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৫৯ অপরাহ্ন, ৩০শে এপ্রিল ২০২৪


প্যাকিং হাউজ পরিচালন নীতিমালা প্রস্তুতকরণ সেমিনার
ছবি: জনবাণী

উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরি ব্যবস্হাপনা এবং কেন্দ্রীয় প্যাকিং হাউজ পরিচালন নীতিমালা প্রস্তুতকরণ শীর্ষক টেকনিক্যাল সেমিনার ২০২৪  অনুষ্ঠিত হয়েছে। 


মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে এ সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী সম্প্রসারণ অনুবিভাগ কৃষিমন্ত্রণালয়। 


আরও পড়ুন: তাপ প্রবাহে প্রাণিসম্পদ ব্যবস্থাপনায় করণীয়


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. মাহবুবুল হক পাটওয়ারী, অতিরিক্ত সচিব কৃষিমন্ত্রনালয়। মূল প্রবন্ধের মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড. মালা খান মহাপরিচালক, BRICM এবং Mr. Michael J. Parr, Bangladesh Trade Facilitation Project, অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. মুফতিখার আহমেদ এবং ড. শামীম আহমেদ। প্লান্ট কোয়ারন্টোইন ল্যাবরটেরি কেন্দ্রীয় প্যাকিং হাউজ (PQ Lab CPH), কৃষি সম্প্রসারণ অধদিপ্তর এর উদ্দশ্যে হলো ল্যাবরটেরি টেষ্টের উচ্চমান নিশ্চিত করে একক সর্বাধিক সত্তা হিসাবে পরিষেবা নিশ্চিত করা। 


অত্র প্রতিষ্ঠান গ্রাহকদের প্রাসঙ্গিক অনুরোধের সর্বাধিক গুরুত্ব প্রদান করবে এবং সেই পণ্যগুলির সাথে যুক্ত ঝুঁকি কমিয়ে গুণগত মানসম্পন্ন কৃষি পণ্য নিশ্চিত করে গ্রাহকদের স্বার্থ সুরক্ষা করবে। প্লান্ট কোয়ারেন্টাইন ল্যাবরেটরি গ্রাহকদের চাহিদা এবং ISO/IEC 17025:2017 সহ জাতীয় ও আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী কৃষিজাত পণ্য পরীক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। কর্মীদের দক্ষতা বৃদ্ধি এবং ল্যাবরেটরি কার্যক্রমগুলোর কার্যকারিতা বৃদ্ধির জন্য সদাসচেষ্ট থাকবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (DAE) এর প্ল্যান্ট কোয়ারেন্টাইন উইং কৃষি পণ্যের উপযুক্ত মান নিশ্চিত করে রপ্তানিতে সম্ভাবনার দ্বার উন্মোচন করার লক্ষ্যে একটি সমন্বিত সুবিধা সম্বলিত আধুনিক প্যাকিং হাউজ স্থাপন করেছে। 


আরও পড়ুন: বিশেষজ্ঞ প্যানেল ও বারি’র জ্যেষ্ঠ বিজ্ঞানীদের মতবিনিময় কর্মশালা



যা “কেন্দ্রীয় প্যাকিং হাউজে স্থাপিত উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্পন্ন ল্যাবরেটরিতে রুপান্তর প্রকল্প” এর মাধ্যমে আধুনিকায়ণ করা হচ্ছে। আধুনিকায়নের কাজ সম্পন্ন হলে এই প্যাকিং হাউজ পণ্য হ্যান্ডেলিং, হোল্ডিং, প্রাক-পরিদর্শন, সর্টিং, গ্রেডিং, ওয়াশিং, প্যাকেজিং, স্ট্যাকিং, প্রি-কুলিং এ আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী সেবা প্রদানে সক্ষম হবে। এ প্রকল্প মাধ্যমে উদ্ভিদ সংগনিরোধ কার্যক্রমে বালাই সনাক্তকরণ আন্তর্জাতিক মানের ল্যাবরেটরির স্হাপনের নিমিত্ত কেন্দ্রীয় প্যাকিং হাউজের বিদ্যমান ভৌত অবকাঠামো পরিবর্তন করা এবং  কৃষিপণ্য  রপ্তানি ত্বরান্বিত করার মাধ্যমে কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য মুল্য প্রাপ্তিতে সহায়তা করবে।


জেবি/এসবি