দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে সন্ধ্যায় মাঠে নামবে বাংলাদেশ


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৪:০৩ অপরাহ্ন, ৫ই মে ২০২৪


দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে সন্ধ্যায় মাঠে নামবে বাংলাদেশ
ছবি: সংগৃহীত

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশকে শক্তিশালী ভাবে গড়তে ঘরের মাঠে রোডেশিয়ানদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইতোমধ্যে সিরিজের প্রথম ম্যাচে টাইগাররা ২ উইকেট হারিয়ে বড় জয় পেয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে। দ্বিতীয় টি-টোয়েন্টিতে রবিবার (৫ মে) সন্ধ্যা ৬টায়  চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মাঠে নামবে দু’দল। 


টি-টোয়েন্টিতে বাংলাদেশ যৌথভাবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে। পরিসংখ্যান বলছে, জয়ের হিসাবে জিম্বাবুয়ের অনেকটাই পিছিয়ে আছে বাংলাদেশ থেকে। ২০ ম্যাচের মধ্যে ১৩টিতেই জয় লাভ করেছে টাইগার বাহিনী। বাকি ৭ ম্যাচে জিতেছে রোডেশিয়ানরা।


আরও পড়ুন: লিটনের কঠোর পরিশ্রমই গুরুত্বপূর্ণ টিমের কাছে


সময়টা মোটেই ভালো যাচ্ছে না ওপেনার ব্যাটার লিটন দাসের। তিন সংস্করণ মিলিয়ে সর্বশেষ ২৩ ইনিংসে নেই কোনো ফিফটি দেখা। শুক্রবার (৩ মে) জিম্বাবুয়ের বিপক্ষেও মাত্র এক রান করে সাজঘরে ফিরে গেছেন তিনি। যদিও তার ফর্মহীনতা নিয়ে খুব একটা চিন্তা দেখা গেল না শান্তদের ব্যাটিং কোচ ডেভিড হেম্পের।


তিনি গণমাধ্যমকে বলেন ‘সে (লিটন) হয়তো রান পাচ্ছে না, কিন্তু নিজের খেলাটা নিয়ে সে অনেক পরিশ্রম করছে। এটাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। সে প্রতিনিয়ত আরও ভালো হওয়ার চেষ্টা করে যাচ্ছে। প্লেয়াররা এমন সময়ের মধ্য দিয়ে যাবে, কখনও তারা রান করবে কখনও আবার করবে না। এখন হয়তো সে অতটা ধারাবাহিক নয়। তবে সে এটি নিয়ে কাজ করছে এবং কঠোর পরিশ্রম করছে। এটাই বেশি গুরুত্বপূর্ণ।’


আরও পড়ুন: পঞ্চপাণ্ডবের কথা স্মরণ করে যা বললেন মাহমুদউল্লাহ


আগের ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল বাংলাদেশ ওপেনার তানজিদ হাসান তামিমের। যেখানে ৪৭ বলে ৬৭ রানের অপরাজিত ইনিংস খেলে তিনি স্বাগতিকদের বড় জয় এনে দেন। তার এমন দারুণ ব্যাটিংয়ের ভূয়সী প্রশংসা করেছেন টাইগার কোচ হেম্প, ‘সে (তানজিদ) উন্নতি করছে। পূর্বে সে ৫০ ওভারের বিশ্বকাপেও খেলেছে।


বাংলাদেশের চলমান এই সিরিজটি কেবল দলীয় সাফল্যই নয়, ক্রিকেটারদেরও টি-টোয়েন্টি বিশ্বকাপের ভালো প্রস্তুতির  সুযোগ হিসেবে দেখছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। বাংলাদেশ একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা নেই বললেই চলে। অবশ্য এ ম্যাচেও বড় পরীক্ষা অপেক্ষা করছে ব্যাটসম্যানদের জন্যে। এই সিরিজে বিশেষ নজরে আছেন তানজিদ তামিম ও লম্বাসময় পর চোট থেকে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিনের ওপর। দুজনকে নিয়েই বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রে উড়াল দেওয়ার কথা রয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে তারা দুজনেই ভালো করেছেন।  


জেবি/আজুবা