জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় জয় বাংলাদেশের


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ১০:৩৭ অপরাহ্ন, ৫ই মে ২০২৪


জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় জয় বাংলাদেশের
ছবি: সংগৃহীত

ঘরের মাঠে আসন্ন বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে শান্ত বাহিনী। চট্টগ্র্রামে ব্যাটে-বলে পারফরম্যান্স করে দ্বিতীয় ম্যাচে সফরকারীদের ছয় উইকেটে হারিয়েছে বাংরাদেশ।


রবিবার (৫ মে) আগে ব্যাট করতে নেমে বাংলাদেশকে ১৩৯ রানের লক্ষ্য দেয় সফরকারীরা। জবাবে ব্যাট করতে নেমে ৯ বল এবং ৬ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় লাল সবুজের প্রতিনিধিরা।


সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই ব্যাট চালাতে থাকেন আগের ম্যাচে রান না পাওয়া ওপেনার লিটন কুমার দাস। তাকে ভালো সঙ্গ দেন অন্য ওপেনার তানজিদ হাসান তামিম। দুজনের ব্যাটে ভর করে পাওয়ার প্লেতে ৪১ রান তুলতে পারে টাইগাররা।


তবে প্রথম দিনের মতো ইনিংস বড় করতে পারেননি তামিম। ১৯ বলে ১৮ রান করে সাজঘরে ফেরেন এই ব্যাটার। এরপর লিটনকে সঙ্গ দেন অধিনায়ক শান্ত। তবে নিজেদের ইনিংস লম্বা করতে পারেননি দুজনের কেউই। ১৫ বলে ১৬ রান করে শান্ত ফিরে গেলে, ২৫ বলে ২৮ রান করে তাকে সঙ্গ দেন লিটন।


আরও পড়ুন: দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে সন্ধ্যায় মাঠে নামবে বাংলাদেশ


তৃতীয় দফায় বৃষ্টির হানা দিলে, ১০ মিনিট পর আবারও খেলা শুরু হয়। এরপর টাইগার শিবিরের হাল ধরেন ব্যাটার তাওহীদ হৃদয় এবং জাকের আলী। তবে ইনিংস বড় করতে পারেননি জাকের আলী। ১২ বলে ১৩ রান করে এনগারাভার বলে ক্লিন বোল্ট আউট হন এই ব্যাটার।


এরপর মাহমুদুল্লাহকে সাথে নিয়ে দলকে জয়ের পথে এগিয়ে নেন তাওহীদ হৃদয়। শেষ পর্যন্ত মাহমুদউল্লাহ ১৪ বলে ২৩ রান এবং হৃদয়ের ২৬ বলে ৩৮ রানের ইনিংসে ভর করে ৯ বল এবং ৬ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় শান্ত বাহিনী।


এদিন জিম্বাবুয়ের হয়ে দুই উইকেট শিকার করেন লুক জঙ্গি। এ ছাড়াও রিচার্ড এনগারাভা এবং এনডলোভু একটি করে উইকেট দখল করেন।


এর আগে টস হেরে ব্যাটিং নেমে শুরুতেই হোঁচট খায় জিম্বাবুয়ের ব্যাটাররা। দলীয় ৩৬ রানেই চার উইকেট হারিয়ে বসে সিকান্দার রাজার দল। ৪ বলে ২ রান করে মুরামানি ফিরে গেলে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন জয়লর্ড গাম্বি। তবে নিজের ইনিংস বড় করতে পারেননি তিনিও। ৩০ বলে ১৭ রান করে আউট হন এই উইকেটকিপার ব্যাটার।



এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি অধিনায়ক সিকান্দার রাজাও। ৮ বলে ৩ রান করে রিশাদের প্রথম শিকার হন রোডেশিয়ানদের দলনেতা। ২ বলে শূন্য রান করে তাকে সঙ্গে দেন ব্যাটার মানদান্দে।


এরপর ব্রায়ান বেনেটকে সাথে নিয়ে দলের হাল ধরেন অভিষিক্ত জনাথন ক্যামফেল। ২৪ বলে ৪৫ রান করে ড্রেসিং রুমে ফিরে যান এই ব্যাটার। তবে শেষ পর্যন্ত বেনেটের ২৯ বলের হার না মানা ৪৪ রানে ভর করেই ১৩৯ রানের লড়াকু পুঁজি পায় জিম্বাবুয়ে।


সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ এবং রিশাদ হোসেন দুটি করে উইকেট শিকার করেন। এ ছাড়াও শরিফুল ইসলাম, মাহেদী হাসান এবং সাইফউদ্দিন একটি করে উইকেটের দেখা পান।


এমএল/