বৃষ্টির পানিতেই পুরোপুরি নিভলো সুন্দরবনের আগুন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪৪ অপরাহ্ন, ৭ই মে ২০২৪


বৃষ্টির পানিতেই পুরোপুরি নিভলো সুন্দরবনের আগুন
ছবি: সংগৃহীত

৩ দিন ধরে জ্বলতে থাকা সুন্দরবন পূর্ব বন বিভাগের আমরবুনিয়া এলাকার আগুন বৃষ্টির পানিতে পুরোপুরি নিভে গেছে।


আর কোথাও আগুন ও ধোঁয়ার উপস্থিতি নেই। তবে অতিরিক্ত সাবধানতার জন্য মঙ্গলবার (৭ মে) সকাল থেকে বনের মধ্যে আগুন ও ধোঁয়ার অনুসন্ধান কাজ শুরু করেছে বনকর্মী ও স্থানীয়রা। এই অনুসন্ধান সন্ধ্যা পর্যন্ত চলে।


এ সময় সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নূরুল করিমসহ বন বিভাগের কর্মকর্তা ও ফায়ার সার্ভিসের কর্মকর্তাগণ ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: কুষ্টিয়ায় ২ শিক্ষকের বদলির আদেশ বাতিল চেয়ে মানববন্ধন


মঙ্গলবার সন্ধ্যায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় জানায়, সুন্দরবনের আগুন সম্পূর্ণ নিভে গেছে বলে জানিয়েছেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দে। তিনি জানান, আগুন সেসব স্থানে ছিল সেখানে সোমবার (৬ মে) বিকাল ৫টা ৩০ মিনিট থেকে বৃষ্টি শুরু হয়। আজ সকাল থেকে বন বিভাগ এবং ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন লাগার স্থান আবারও ড্রোনের মাধ্যমে মনিটরিং করা শুরু করেন।


জানা গেছে, সকাল থেকে প্রতি ঘণ্টায় ঘণ্টায় ড্রোনের মাধ্যমে মনিটরিং করা হলেও বনের মধ্যে কোথাও কোনো আগুনের সন্ধান পাওয়া যায়নি। এর পাশাপাশি বনের ভেতরে হেঁটে একাধিক টিম ঘটনাস্থল পরিদর্শন করেও কোথাও আগুনের কোনো আলামত পায়নি।


আরও পড়ুন: সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে


এদিকে, সুন্দরবনে আগুন লাগার প্রেক্ষিতে জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নিরূপণের লক্ষ্যে গঠিত কমিটির সভাপতি জানিয়েছেন,  আগুন লাগার কারণে বনসম্পদ ও জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নিরূপণ ও পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ প্রণয়নের কাজ খুব দ্রুতই শুরু করা হবে।


এর আগে, শনিবার (৪ মে) বিকেলে খবর পেয়ে সুন্দরবনের আমরবুনিয়া এলাকার আগুন নেভাতে ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্টগার্ড, বিমান বাহিনী ও স্থানীয় ৫ শতাধিক স্বেচ্ছাসেবক অংশ গ্রহণ করে। সর্বশেষ সোমবার (৬ মে) সন্ধ্যা থেকে দেড় ঘণ্টার বৃষ্টির পানিতে বনের আগুন সম্পূর্ণরুপে নিভে গেছে বলে দাবি করেছেন বন বিভাগ।


এমএল/