সৌদি আরবে চলিত বছরে হজযাত্রীদের জন্য থাকছে উড়ন্ত ট্যাক্সি


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১:৩৪ পূর্বাহ্ন, ১২ই মে ২০২৪


সৌদি আরবে চলিত বছরে হজযাত্রীদের জন্য থাকছে উড়ন্ত ট্যাক্সি
ছবি: সংগৃহীত

চলতি বছরই হাজিদের পরিবহণের জন্য উড়ন্ত ট্যাক্সি এবং ড্রোনের ব্যবহার শুরু করবেন বলে জানিয়েছেন সৌদি আরব পরিবহনমন্ত্রী সালেহ আল-জাসের। 


পবিত্র মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে এসে বিদেশি হজযাত্রীদের প্রথম দলকে স্বাগত জানানোর পর আয়োজিত এক প্রেস কনফারেন্সে সালেহ আল জাসের এ কথা ঘোষণা করেন।


তিনি বলেন, “হজযাত্রীদের সার্বিক সুযোগ-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে অত্যাধুনিক পরিবহনব্যবস্থার আওতায় এবার উড়ন্ত ট্যাক্সির ব্যবহার করবেন তারা।”


আরও পড়ুন: বিমানের ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৮৩২ হজযাত্রী


আগামী বছরগুলোতে হজযাত্রী পরিবহনে এ উড়ন্ত ট্যাক্সি সরবরাহ করার জন্য পরিবহন খাতের কয়েকটি বিশেষায়িত প্রতিষ্ঠান প্রতিযোগিতায় নেমেছে বলেও জানান পরিবহনমন্ত্রী। পরিবহন খাতে এসব প্রযুক্তি সম্পর্কে বোঝাপড়া ও হজ মৌসুমে এগুলোর ব্যবহারে উপযুক্ত পরিবেশ তৈরির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি।


পরিবহনমন্ত্রী আল জাসের বলেন, “সৌদি আরব এমন আধুনিক পরিবহনসেবা ব্যবহারের ক্ষেত্রে সম্মুখসারির দেশ হতে প্রতিশ্রুতিবদ্ধ। এ আধুনিক পরিবহনব্যবস্থাকে সবচেয়ে বেশি কাজে লাগানো হবে হজ মৌসুমে।”


আরও পড়ুন: মক্কায় পৌঁছে হজযাত্রীরা প্রথমে যা করবেন


গেল বছর হজ মৌসুমে উড়ন্ত ট্যাক্সির পরীক্ষামূলক ব্যবহারের পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন মন্ত্রী আল জাসের। জেদ্দায় কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর ও পবিত্র মক্কার হোটেলগুলোর মধ্যে হাজিদের যাতায়াতে ইতিপূর্বে উড়ন্ত ট্যাক্সি পরিচালনায় আগ্রহ দেখিয়েছিল সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস বা সৌদিয়া। এই সেবা দিতে বিমান পরিবহন সংস্থাটির লক্ষ্য আনুমানিক ১০০টি এমন আকাশযান সংগ্রহ করা। এসব লিলিয়াম আকাশযান পুরোপুরি বিদ্যুৎ-চালিত ও পরিবেশবান্ধব বলে জানান হয়।


জেবি/এসবি