‘৬৯ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়ন হবে’


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৩৫ অপরাহ্ন, ১২ই মে ২০২৪


‘৬৯ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়ন হবে’
প্রতীকী ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, স্বাধীনতার পর বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া ৬৯ হাজার রোহিঙ্গার পাসপোর্ট ধাপে ধাপে নবায়ন করা হবে। 


রবিবার (১২ মে) ঢাকায় এক অনুষ্ঠানশেষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নে তিনি এসব কথা বলেন।


রাজধানীর এক হোটেলে সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী সঙ্গে বৈঠকশেষে  আসাদুজ্জামান খান আরও বলেন, “১৯৭৩-৭৪ সালে সৌদি আরবে বাংলাদেশ থেকে প্রায় ৬৯ হাজার রোহিঙ্গা গিয়েছিল। তবে এর সঠিক সংখ্যা আমাদের জানা নেই। সৌদি আরবের নিয়ম অনুযায়ী পাসপোর্ট না থাকলে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারবে তারা। এমন কথাই বলেছিল সৌদি আরব। সেক্ষেত্রে দেশটির সঙ্গে আমাদের চুক্তিও হয়েছিল। তারা রোহিঙ্গা ফেরত পাঠাবে না, তবে তাদের পাসপোর্ট নবায়ন করে দিতে হবে।”


আরও পড়ুন: ‘সরকারি চাকরিতে বয়স বাড়ানোর সুপারিশের কার্যকারিতা নেই’


মন্ত্রী বলেন, “এখন রোহিঙ্গাদের কাজে লাগাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। বাংলাদেশ থেকে বিভিন্ন সময় সৌদি আরবে গিয়ে অবস্থান করা প্রবাসীরা বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া পুলিশ, বিজিবি, কোস্টগার্ডের ক্ষমতা বাড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে। বাংলাদেশের প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে সৌদি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাঠালে দুদেশের বাহিনীর সক্ষমতা বাড়বে। সৌদি প্রস্তাব করেছে দু’দেশের বন্দি-বিনিময় চুক্তির জন্য। 


আরও পড়ুন: উন্নত বাংলাদেশ হচ্ছে দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা: নৌপ্রতিমন্ত্রী


তিনি আরও বলেন, “রোহিঙ্গা শিশুদের শিক্ষায় ৬৬৮ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক। এ বছর হজ নিয়ে সুন্দর ব্যবস্থাও রয়েছে। বাংলাদেশেই ইমিগ্রেশন সম্পন্ন করা যায়, সৌদিতে ইমিগ্রেশন করতে হয় না। ‘রুট টু মক্কা’ নামে আরেকটি সিস্টেম চালু করা হয়েছে। এতে হজযাত্রীরা তাদের লাগেজগুলো বাংলাদেশেই জমা দেবেন। সৌদি গিয়ে তারা যে হোটেলে উঠবেন সেখানে লাগেজ পৌঁছে যাবে। যা আগে কখনোই ছিল না।”


জেবি/এসবি