ইরানে তিন ইউরোপীয়সহ ২৫০ ‘শয়তানবাদী’ গ্রেফতার


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০:৫৫ অপরাহ্ন, ১৭ই মে ২০২৪


ইরানে তিন ইউরোপীয়সহ ২৫০ ‘শয়তানবাদী’ গ্রেফতার
ছবি: সংগৃহীত

রাজধানী তেহরানের পশ্চিমাঞ্চলে অভিযান পরিচালনা করে ‘শয়তানবাদী’ নেটওয়ার্কের ২৫০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ইরানের পুলিশ। আর এদের মধ্যে তিনজন ইউরোপিয়ানও আছেন।


শুক্রবার (১৭ মে) এক বিবৃতিতে দেশটির পুলিশ জানিয়েছে, ‘পুলিশের তথ্য কেন্দ্র জানাচ্ছে যে, শয়তানবাদী নেটওয়ার্কের সদস্যদের শনাক্তকরণ, ভেঙে দেওয়া ও তাদের বিরুদ্ধে গ্রেফতার অভিযান চালানো হয়েছে। পুলিশ ১৪৬ জন পুরুষ এবং ১১৫ নারীকে গ্রেফতার করেছে। যারা বেশ আপত্তিকর এবং অশ্লীল অবস্থায় ছিল। তাদের পোশাকে, মুখমণ্ডল এবং চুলে শয়তানবাদের প্রতীক ও চিহ্ন ছিল।’


আরও এক বিবৃতিতে জানানো হয় ‘এছাড়া তেহরানের পশ্চিমাঞ্চলের শাহরিয়ার শহরে পুলিশের অভিযানে তিন ইউরোপীয়ানও গ্রেফতার হয়েছেন।’ 


আরও পড়ুন: আঙুলে অস্ত্রোপচার করার পরিবর্তে, চিকিৎসকরা করলেন জিহ্বাতে


তারা কী ধরনের অপরাধ সংঘটিত করেছেন সে বিষয়টি এখনো স্পষ্ট করে জানানো হয়নি।


তবে ইরানে প্রায়ই ‘শয়তানবাদীদের’ বিরুদ্ধে বিভিন্ন অভিযান পরিচালনা হয়। বিশেষ করে পার্টি, কনসার্ট এবং মদ্যপানের স্থানে প্রায়ই হানা দেয় স্থানীয় পুলিশ। আর এসবের বেশিরভাগই ইরানে নিষিদ্ধ।


২০০৯ সালের জুলাইয়ে উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ আর্দেবিলে অভিযান চালিয়ে তিন ‘শয়তান ‍পূজারী’-কে গ্রেফতারের তথ্য জানিয়েছিল ইরান।


ওই বছরেরই মে মাসে দেশটি এক প্রতিবেদনে জানিয়েছিল, দক্ষিণাঞ্চলের শহর সিরাজের একটি কনসার্টে অভিযান পরিচালনা করে ‘১০৪ শয়তান পূজারী’-কে গ্রেফতার করা হয়েছে। যারা কনসার্টে মদ্য পান এবং ‘রক্ত চুষছিল’।


আরও পড়ুন: নামাজের সময় বাইরে থেকে তালা দিয়ে মসজিদে আগুন, নিহত ১১


২০০৭ সালে তেহরানের একটি বাগান থেকে ২৩০ জন শয়তানবাদীকে গ্রেফতার করা হয়েছিল। সেখানেও অবৈধভাবে একটি রক কনসার্টের আয়োজন করা হয়েছিল।


শিয়া মুসলিম দেশ ইরান ইতোপূর্বে রক এবং হেভি মেটাল গানের কনসার্টকে শয়তানবাদীদের জমায়েত হিসেবে উল্লেখ করেছিল। সূত্র: আল আরাবিয়া


এমএল/