শান্তকে বিশ্রাম দিয়ে সাকিবকে অধিনায়ক করার পরামর্শ আশরাফুলের


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৮:৪৩ অপরাহ্ন, ২৩শে মে ২০২৪


শান্তকে বিশ্রাম দিয়ে সাকিবকে অধিনায়ক করার পরামর্শ আশরাফুলের
ছবি: সংগৃহীত

বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আমেরিকায় আছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে প্রথম ম্যাচেই টাইগারদের লজ্জায় ডুবিয়েছে সহযোগী সদস্য যুক্তরাষ্ট্র। স্বাগতিকদের কাছে এমন হারে প্রশ্ন তুলেছেন অনেকেই। যদিও এবারই প্রথম নয় এর আগেও নতুন দলের বিপক্ষে হারের রেকর্ড আছে বাংলাদেশের।


গত ওয়ানডে বিশ্বকাপের আগে সাকিব আল হাসান বলেছিলেন, বিশ্বকাপের পর তিনি আর ক্যাপ্টেনের দায়িত্ব পালন  করবেন না। সাকিবের এমন সিদ্ধান্তে কপাল খোলে নাজমুল হোসেন শান্তর। টাইগারদের তিন ফরম্যাটের দায়িত্ব দেওয়ায় হয় এই বাঁহাতি ব্যাটারকে।


আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের কাছে লজ্জার হার বাংলাদেশের



তবে সময়টা মোটেও ভাল যাচ্ছে না দলের বর্তমান অধিনায়কের। আর কোনো কিছু অর্জনের চেয়ে সেটা ধরে রাখা যে কতটা কঠিন সেটা হয়তো হাড়েহাড়ে টের পাচ্ছেন শান্ত। কারণ, শুরুটা ভালো করলেও বর্তমান সময়ে নিজের ব্যাটিং নিয়ে ক্রমাগত ট্রোলের শিকার হচ্ছেন তিনি। নিজের ব্যাটিং স্ট্রাইকরেট নিয়ে ভুগতে হচ্ছে শান্তকে। শান্তর এমন বাজে ব্যাটিং পারফরম্যান্সের কারণে তাকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন দেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। এ ছাড়াও শান্তকে সরিয়ে সাকিব আল হাসানকে অধিনায়ক করার পক্ষপাতি একসময়ের আলোড়ন সৃষ্টিকারী ক্রিকেটার আশরাফুল। 


সম্প্রতি দেশের বেসরকারি একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আশরাফুল বলেন, শান্ত নিজে থেকে দুইটা ম্যাচ বিশ্রাম নিয়ে অন্য কাউকে সুযোগ দিতে পারে। রাতারাতি একাদশে পরিবর্তন আনার পক্ষে আমি না।


‘তারপরও আমার মনে হয় তানজিদ তামিমকে নিয়ে আসতে পারি। ম্যানেজমেন্ট সাহস করতে পারছেন না যেহেতু, ৭ ব্যাটার নিয়েই খেলবেন। সেহেতু একটাই পরিবর্তন হতে পারে শান্তর জায়গায় তামিমকে আনা।’


আরও পড়ুন: সিরিজ বাঁচানোর মিশনে রাতে মার্কিন বাহিনীর মুখোমুখি হচ্ছে টাইগাররা


শান্তকে বিশ্রাম দিলে দলে অধিনায়ক কে হবে এমন প্রশ্নের জবাবে আশরাফুল বলেন, ক্যাপ্টেন্সি সাকিব করতে পারে, যেহেতু সহ-অধিনায়ক তাসকিন ইঞ্জুরিতে। কোচ-ম্যানেজমেন্ট সাকিবকে অনুরোধ করতে পারে অধিনায়কত্বের জন্য। এই একটা পরিবর্তনই আনা যেতে পারে। শান্তর একটু বিশ্রাম প্রয়োজন, বাইরে থেকে খেলা দেখা প্রয়োজন। যেহেতু স্ট্রাগল করছে, বিশেষ করে এই ফরম্যাটে।


শান্তর স্ট্রাইক রেট নিয়ে আশরাফুল, ওর এই স্ট্রাইক রেট এটা তো সবাই জানি। আমাদের দেশে সমস্যা হলো- এক ফরম্যাটে ভালো খেললে সব ফরম্যাটে বিবেচনা করে ফেলি। একটা রান করলে সব কিছু ভুলে যাই। ‘যেহেতু বিশ্বকাপে চলেই গেছে, এখন তো পরিবর্তনের কিছু নেই। এখন এই অধিনায়ককেই সবার সমর্থন করতে হবে। আশা করি শান্ত একটু সময় নেবে। জানি সে কঠোর পরিশ্রমী। উইকেটে গিয়ে একটু সময় নিতে হবে।’


জেবি/আজুবা