ভয়াবহ অর্থনৈতিক মন্দায় শ্রীলঙ্কা, গণবিক্ষোভ ঠেকাতে সেনা মোতায়েন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভয়াবহ অর্থনৈতিক মন্দায় শ্রীলঙ্কা, গণবিক্ষোভ ঠেকাতে সেনা মোতায়েন

চরম অর্থনৈতিক মন্দার কবলে পড়া শ্রীলঙ্কায় জ্বালানি তেল ও ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধির কারণে ব্যাপক জনঅসন্তোষ দেখা দিয়েছে৷ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী কলম্বোয় সেনা মোতায়েন করেছে রাজাপাকসে সরকার৷

শ্রীলঙ্কায় প্রধান নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম হঠাৎ করে বৃদ্ধি পাওয়ায় এবং সেই সাথে জ্বালানি ঘাটতির কারণে ঘন্টার পর ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়ে থাকা হাজার হাজার লোককে সামলাতে, এবং জ্বালানি বিতরণে সহায়তা করার জন্য মঙ্গলবার কয়েকশ’ রাষ্ট্র পরিচালিত পেট্রল স্টেশনে সৈন্য মোতায়েন করতে বাধ্য হয়েছে দেশটির সরকার।

বর্তমানে বৈদেশিক মুদ্রার সংকটের সাথে লড়াই করছে ভারত মহাসাগরীয় দেশটি। মুদ্রার ক্রমবর্ধমান অবমূল্যায়নের ফলে খাদ্য, ওষুধ এবং জ্বালানির মতো প্রয়োজনীয় দ্রব্যাদি আমদানি করা দেশটির জন্য বেশ কঠিন হয়ে পড়েছে।

তাই এই অবস্থা থেকে উত্তরণে সাহায্যের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দ্বারস্থ হতে বাধ্য হয়েছে দেশটি।

দেশটিতে পেট্রোল পাম্প এবং কেরোসিন সরবরাহ পয়েন্টের কাছে দীর্ঘ লাইনে অপেক্ষা করার সময় তিনজন বয়স্ক লোক মারা যাওয়ার পর, সেনা মোতায়েন করার সিদ্ধান্তটি নেয়া হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সরকারের মুখপাত্র রমেশ পাথিরানা বলেছেন, ‌‘জনগণকে সাহায্য করার জন্য সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে, তাদের মানবাধিকার খর্ব করার জন্য নয়।’

এসএ/