যে কারণে পড়াশোনাকে অত্যাচার মনে করেন এআর রহমান


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৭:২২ অপরাহ্ন, ২৭শে মে ২০২৪


যে কারণে পড়াশোনাকে অত্যাচার মনে করেন এআর রহমান
ছবি: সংগৃহীত

ভারতীয় জনপ্রিয় সংগীতশিল্পী, পরিচালক, গায়ক ও প্রযোজক এআর রহমান। যিনি বলিউড মিউজিক ইন্ডাস্ট্রিকে বিশ্বজুড়ে খ্যাতি এনে দিয়েছেন। এখনও উপমহাদেশের সঙ্গীত পরিচালকদের মধ্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পীর কৃতিত্ব তার। তার সফলতার ঝুড়িতে রয়েছে অস্কার ও গ্র্যামির মত বড় অ্যাওয়ার্ড।


ছেলেবেলা থেকেই সংগীতচর্চায় ছুটেছেন। সঙ্গীত জগতে সম্পূর্ণরূপে মনোনিবেশের স্বার্থে পরিবার থেকে তাকে স্কুলে যেতে দেওয়া হতো না। এতে তার শিক্ষাজীবনও অনেকটা বাঁধাগ্রস্থ হয়। তবে পড়াশোনা থাকে বিচ্যুতি ঘটায় তার কোনো ক্ষতি হয়নি। বরং বিষয়টিকে আশীর্বাদ হিসেবে নিয়েছেন।


আরও পড়ুন: ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে তামান্নার অভিমত


পড়াশোনাকে আবশ্যিক কিছু ভাবেন না এই শিল্পী। অন্য বিষয়ে সময় নষ্ট না করে পছন্দের বিষয় নিয়েই এগিয়ে যাওয়ার পরামর্শ তার।


সম্প্রতি এক সাক্ষাৎকারে পড়াশোনাকে সরাসরি অত্যাচার বলে অভিহিত করেন তিনি। এআর রহমান বলেন, ‘পড়াশোনার মত এই অত্যাচারের মধ্যে দিয়ে যাওয়ার প্রয়োজন নেই, চিরাচরিত বিষয়ে পাঠ বন্ধ হলে পছন্দের বিষয় সম্পর্কে আরও জানার আগ্রহ বাড়ে।’


আরও পড়ুন: একাডেমিক পরীক্ষায় ‘বজরাঙ্গি ভাইজান’-এর মুন্নির চমক


তিনি বলেন, ‘অধিকাংশ অভিভাবকের ধারণা, সন্তান আগে ইঞ্জিনিয়ার বা চিকিৎসক হবে তার পরে সংগীতশিল্পী হবে। আমি বলছি না পড়াশোনা খারাপ, কিন্তু প্রত্যেক শিশুকে এই অত্যাচারের মধ্যে দিয়ে যাওয়ার প্রয়োজন নেই।’


প্রসঙ্গত, এর আগে ২০২২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে শতাধিক সফরসঙ্গী নিয়ে বাংলাদেশ মাতান এআর রহমান। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে দুটি গান করেছেন এই সঙ্গীত পরিচালক।


জেবি/আজুবা