ঢাবি’র ‘মেসেঞ্জার অব নেচার’ সম্মাননা পেলেন ঢাকসাসের কেফায়েত শাকিল


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৮ অপরাহ্ন, ২৮শে মে ২০২৪


ঢাবি’র ‘মেসেঞ্জার অব নেচার’ সম্মাননা পেলেন ঢাকসাসের কেফায়েত শাকিল
ছবি: প্রতিনিধি

আল জুবায়ের: ব্যাঙসহ বন্যপ্রাণী সংরক্ষণে সচেতনতায় অবদান রাখায় আন্তর্জাতিক সংগঠন সেভ দ্য ফ্রগস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মেসেঞ্জার অব নেচার’ সম্মাননা পেয়েছেন ঢাকা কলেজ সাংবাদিক সমিতির (ঢাকসাস) সাবেক সহ-সভাপতি ও বাংলাভিশনের নিজস্ব প্রতিবেদক কেফায়েত শাকিল। এছাড়াও আরও দু'জন সহ একটি প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়েছে।


১৬ তম ব্যাঙ সংরক্ষণ দিবস উপলক্ষ্যে সোমবার (২৭ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভা শেষে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়। আন্তর্জাতিক সংগঠন 'সেভ দ্যা ফ্রগস' ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণীবিদ্যা বিভাগ থেকে এই সম্মাননা দেওয়া হয়। 


ব্যাঙ ও প্রকৃতি বিষয়ক সচেতনতামূলক কন্টেন্ট প্রকাশের জন্য প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে এই সম্মাননা দেওয়া হয়। ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত প্রকাশিত সংবাদের ওপর ভিত্তি করে বিজয়ীদের বাছাই করা হয়। এতে কেফায়েত শাকিল ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে সম্মাননা দেওয়া হয়। এছাড়াও প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে বন্যপ্রাণী বিষয়ক গণমাধ্যম বেঙ্গল ডিসকাভার ও অনলাইন গণমাধ্যম ক্যাটাগরিতে (দৈনিক কালের কণ্ঠের অনলাইনে মুক্ত কলাম লিখে) মানজুর হোছাঈন মাহি এ সম্মাননা লাভ করেন। বেঙ্গল ডিসকাভারের পক্ষে পুরস্কার গ্রহণ করেন আমিনুল ইসলাম মিঠু।

 

আরও পড়ুন: ‘মহানবী (সা.) জীবন সম্পর্কে পড়ো, তার আদর্শকে ধারণ করো’


এ বিষয়ে জানতে চাইলে কেফায়েত শাকিল বলেন, যেকোনো পুরষ্কার পাওয়াটা সবার জন্য সম্মানের। এসব পুরষ্কার ভবিষ্যতে যেকোনো কাজের জন্য উৎসাহ জাগায়। বন্যপ্রাণী সংরক্ষণে মানুষকে সচেতন হওয়াটা জরুরি বলে মনে করি।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণীবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. হামিদা খাতুন, প্রাণীবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ছগীর আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় নেচার কনজারভেশন ক্লাবের আহ্বায়ক অধ্যাপক ড. নিয়ামুল নাসের। অনুষ্ঠানে ব্যাঙ সংরক্ষণ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ফিরোজ জামান। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেফালী বেগম। 


উল্লেখ্য, কেফায়েত শাকিল এর আগে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রালয়ের‘ পরিবার পরিকল্পনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০২৩’ নির্বাচিত হয়েছিলেন।


জেবি/আজুবা