১২৬ বছর বয়সে ও সুস্থ ও সবল, পেলেন পদ্মশ্রী পুরস্কার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


১২৬ বছর বয়সে ও সুস্থ ও সবল, পেলেন পদ্মশ্রী পুরস্কার

মানুষ গড়ে সাধারণত প্রায় ৬০-৭০ বছর বাঁচে। ৯০ বছরের অধিক বেঁচে থাকলে তা নিছক ব‍্যতিক্রম। কিন্তু বতর্মান কালে মানুষ অল্প বয়সে মৃত্যুর কোলে ঢলে পড়ছে তাদের অনিয়মিত খাওয়া দাওয়ার ফলে। এছাড়াও অল্প বয়সে অনেক দূর্রারোগ‍্য ব‍্যাধিতে আক্রান্ত  হচ্ছেন অনেকেই। যারা ৯০ এর বেশি বছর বেঁচে আছেন তারা নিশ্চয় নিয়মিত যোগব‍্যায়াম এবং নির্দিষ্ট নিয়ম শৃঙ্খলার মধ‍্যে খাওয়া দাওয়া করেন। 

স্বামী শিবানন্দ হলেন এমনই একজন ব‍্যক্তি।  ভারতের উত্তরপ্রদেশের বারানসি জেলার কবিরনগর এলাকার বাসিন্দা তিনি। ১২৬ বছর বয়সেও তার শরীরে নেই কোনো জটিলতা, নেই কোন রোগ। তবে শুধুই সাত্ত্বিক খাবার খান শিবানন্দ। তিনি খাবারের ১০০℅ খাদ‍্যই সিদ্ধ। তিনি তার নতুন দিন শুরু করেন ভোর তিনটায় উঠে যোগ ব‍্যায়াম এবং পূর্জা অর্চনার মাধ‍্যমে। তিনি জন্মগ্রহন করেছিলেন ১৮৯৬ সালের ৮ই আগষ্ট। তিনি বিশ্বের প্রচীনতম নাগরিক হিসেবে নাম তোলেন জাপানের চিতেতসু ওয়াতানাবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে। 

এছাড়াও তিনি ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কতৃর্ক সম্মানিত হয়েছেন পদ্মশ্রী পুরস্কারে। আজ স্বনামধন‍্য অভিনেতা অভিনেত্রীরা স্বামী শিবানন্দকে অনুসরণ করেন।

এসএ/