টাঙ্গাইলে গবাদিপশু পালনে দিনব্যাপী প্রশিক্ষণ ও বিনামূল্যে গরু-ছাগল বিতরণ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৮:১৯ অপরাহ্ন, ৩০শে মে ২০২৪


টাঙ্গাইলে গবাদিপশু পালনে দিনব্যাপী প্রশিক্ষণ ও বিনামূল্যে গরু-ছাগল বিতরণ
ছবি: প্রতিনিধি

টাঙ্গাইলের মধুপুর উপজেলার বেরিবাইদ এলাকায় মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন প্রকল্পের আয়োজনে উপকারভোগী শিশু শিক্ষার্থীর অভিভাবকদের অংশগ্রহণে দিনব্যাপী গবাদিপশু ও হাঁস মুরগী পালনে প্রশিক্ষণ শেষে দুস্থ মহিলাদের মাঝে গরু এবং ছাগল বিতরণ করা হয়েছে। 


বুধবার (২৯ মে) বেলা ১১ টায় মধুপুর উপজেলার বেরিবাইদ ইউনিয়নের বেসরকারী উন্নয়ন মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন বেরিবাইদ বিডি-০৪২০ প্রকল্পের আয়োজনে এবং কম্প্যাশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর অর্থায়নে প্রকল্পের নিজস্ব হল রুমে এলাকায় বিভিন্ন পর্যায়ের ১৭ উপকারভোগীদের মাঝে গবাদিপশু ও হাঁস-মুরগি পালনের উপর দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।


আরও পড়ুন: র‌্যাবের নতুন ডিজি হারুন অর রশিদ মুন্সীগঞ্জের কৃতি সন্তান


মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন প্রকল্পের লোকাল সেন্টার কমিটির (এলসিসি) চেয়ারম্যান সুপেন্দ্র হাদিমা'র সভাপতিত্বে প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন মধুপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. বিপ্লব কুমার পাল।


প্রশিক্ষণে গৃহপালিত পশু পালনের গুরুত্ব, খাবার ব্যবস্থাপনা, বয়স ও ওজনভেদে সুষম খাদ্য প্রদান, বিভিন্ন রোগের কারণ ও লক্ষণ সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়াও গবাদিপশুর চিকিৎসা, রোগ প্রতিরোধ ব্যবস্থা ও টিকাদান সম্পর্কে আলোচনা করা হয়।


মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন প্রকল্পের সমাজ কর্মী চিনি মিজার কুবি'র সঞ্চালনায় দিনব্যাপী প্রশিক্ষণ শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে গরু ও ছাগল বিতরণ করেন মধুপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. বিপ্লব কুমার পাল, মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন প্রকল্প’র প্রজেক্ট ম্যানেজার যিয়ূশ হাগিদক, সমাজ কর্মী শুল্কা আতিওয়ারা, অর্থ বিষয়ক কর্মকর্তা লিপুন নকরেক, মধুপুর প্রেসক্লাবের কার্যকরী সদস্য মো. লিটন সরকার, এলসিসি'র সদস্য লেবিশন চিরান প্রমুখ।


আরও পড়ুন: ডুয়েটে তিনদিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু


মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন বেরিবাইদ বিডি-০৪২০ প্রকল্পের উপকারভোগী শিশু শিক্ষার্থীর মায়েদের অংশগ্রহণে প্রশিক্ষণ শেষে ২ জনকে গরু এবং ১৫ জনকে ছাগল মোট ১৭ জন উপকারভোগীদের মাঝে বিনামূল্যে গরু ও ছাগল বিতরণ করা হয়।


এমএল/