সৌদি পৌঁছেছেন ৫১ হাজার ৪০৩ জন হজযাত্রী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৪৭ অপরাহ্ন, ৩১শে মে ২০২৪


সৌদি পৌঁছেছেন ৫১ হাজার ৪০৩ জন হজযাত্রী
ছবি: সংগৃহীত

চলতি মৌসুমে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে এখন পর্যন্ত শুক্রবার (৩১ মে) রাত ২টা ৩০ মিনিট পর্যন্ত সৌদি পৌঁছেছেন ৫১ হাজার ৪০৩ জন হজযাত্রী। মোট ১৩১টি ফ্লাইটের মাধ্যমে তারা সৌদিতে পৌঁছান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৪৭ হাজার ৫৬৫ জন সৌদি গেছেন। শতভাগ ভিসা ইস্যু করা হয়েছে।


হজ সম্পর্কিত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হজ সম্পর্কিত হেল্পডেস্ক।


হেল্পডেস্কের তথ্যমতে, এখন পর্যন্ত মোট ১৩১টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৬৪টি, সৌদি এয়ারলাইনসের ৪২টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৫টি ফ্লাইট পরিচালনা করেছে। বৃহস্পতিবার (৩০ মে) পর্যন্ত মোট ফ্লাইটের ৬২.২ শতাংশ ফ্লাইট আর মোট হাজীদের মধ্যে ৬২ শতাংশ যাত্রী সৌদি পৌঁছেছেন।


আরও পড়ুন: সুন্দরবনে হরিণসহ একশ প্রাণির মৃতদেহ উদ্ধার


এদিকে, পবিত্র হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত মারা গেছেন আটজন হজযাত্রী। সর্বশেষ রবিবার ও সোমবার দুইজনের মক্কাতে মৃত্যু হয়। এছাড়া, মোট মারা যাওয়াদের মধ্যে মক্কায় ছয়জন ও মদিনায় দুইজন। চলতি বছরের হজ মৌসুমে সৌদি আরবে প্রথম বাংলাদেশি হিসেবে গত ১৫ মে মো. আসাদুজ্জামান নামে এক হজযাত্রীর মৃত্যু হয়।


এর আগে, বৃহস্পতিবার (৯ মে) বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশে যাত্রা আরম্ভ করে। আর এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়, যা আগামী ১০ জুন শেষ হবে।


এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় গাইডসহ হজ পালনে সৌদি আরব যাবেন ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন সম্পন্ন করেছেন চার হাজার ৫৬২ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন সম্পন্ন করেছেন ৮০ হাজার ৬৯৫ জন। প্রতি ৪৪ জনে একজন করে গাইড হিসেবে এক হাজার ৮৯৯ জন হজযাত্রীদের সাথে যাবেন।


আরও পড়ুন: মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ ৩১ হাজার কর্মীর স্বপ্নভঙ্গ


সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। হজ কার্যক্রমে অংশগ্রহণকারী দেশের হজ এজেন্সির সংখ্যা ২৫৯টি। হজ ফ্লাইট শুরু হয়েছে ৯ মে থেকে। শেষ হজ ফ্লাইট আগামী ১০ জুন রওনা হবে। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ২০ জুন থেকে। আর ফিরতি ফ্লাইট শেষ হবে ২২ জুলাই।


এমএল/