অসময়ের তিস্তা ভাঙনে শঙ্কিত পাড়ের মানুষ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:০৭ অপরাহ্ন, ১লা জুন ২০২৪


অসময়ের তিস্তা ভাঙনে শঙ্কিত পাড়ের মানুষ
ছবি: প্রতিনিধি

লালমনিরহাট জেলায় বর্ষা আসতে না আসতে সর্বনাশা তিস্তা নদীর ভাঙ্গন শুরু হয়েছে। গত কয়েকদিনের বৃষ্টিতে লালমনিরহাটের মহিষখোচা ইউনিয়নের বেশ কিছু স্থানে তিস্তা নদীতে ভাঙন দেখা দিয়েছে। বাড়িঘরসহ ফসলি জমি রক্ষায় জরুরি জিও ব্যাগ ফেলার দাবিতে মানববন্ধন করেছেন নদীপাড়ের মানুষ।


শুক্রবার (৩১ মে) বিকেলে লালমনিরহাটের আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের গোবর্ন্ধন, গরীবুল্লাহ গ্রামে কয়েক 'শ মানুষ মানববন্ধনে অংশ নেন।তারা সবাই সর্বনাশা তিস্তার ভাঙ্গরের কবলে পড়েছে।


এ সময় স্থানীয়রা বলেন, কয়েকদিনের বৃষ্টি আর উজানের ঢেউ তিস্তা নদীতে ভাঙন দেখা গেছে। তিস্তার বাম তীরের মহিষখোচা ইউনিয়নের বাহাদুরপাড়া ও গরিবুল্লাহ পাড়া গ্রামে ভাঙন দেখা দিয়েছে। অসময়ের ভাঙনে শঙ্কিত নদীপাড়ের মানুষ।


আরও পড়ুন: বৃদ্ধি পেয়েছে তিস্তার পানি, খুলে দেওয়া হয়েছে ৪৪ গেট


গত সপ্তাহে ৬-৭টি বাড়ি ভাঙনে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এ ভাঙন ঠেকাতে জরুরি ভিত্তিতে বালু ভর্তি জিও ব্যাগে বাঁধ দেওয়া প্রয়োজন। এ নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে কয়েক দফায় যোগাযোগ করেও কোনো সুফল না পেয়ে মানববন্ধনের আয়োজন করা হয়।


তাদের দাবি, স্থায়ী বাঁধ নির্মাণে বিলম্ব হলেও জরুরি ভিত্তিতে বাহাদুরপাড়া ও গরিবুল্লাহ পাড়া এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন ঠেকাতে হবে। অন্যথায় ওই এলাকার চার শতাধিক পরিবার গৃহহীন হবে, নষ্ট হবে কয়েক শ হেক্টর ফসলি জমি।


আরও পড়ুন: তিস্তা নদী থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার


মানববন্ধনে বক্তব্য দেন মহিষখোচা বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী শিক্ষক নুরে আলম সেফাউল, স্থানীয় বাসিন্দা মিন্টু মিয়া, আব্দুল্লাহ খান, আফজাল হোসেন, শিরিন আক্তার ও রিপন মিয়া সহ অনেকেই ।

মো:খাইরুল ইসলাম


জেবি/এসবি