জাতীয় ফল মেলা শুরু

কৃষিপণ্য রপ্তানির প্রতিবন্ধকতা দূর করা হবে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:০৪ অপরাহ্ন, ৬ই জুন ২০২৪


কৃষিপণ্য রপ্তানির প্রতিবন্ধকতা দূর করা হবে
ছবি: জনবাণী

কৃষিপণ্য রপ্তানিতে যে সকল প্রতিবন্ধকতা আছে তা দূর করা হবে বলে মন্তব্য করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ।


বৃহস্পতিবার (৬ জুন) রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে তিন দিনব্যাপী জাতীয় ফল মেলার উদ্বোধন করেন তিনি।


এর আগে জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া অ্যাভিনিউ থেকে কেআইবি চত্বর পর্যন্ত ফল র‌্যালিতে অংশগ্রহণ করেন তিনি। 


আরও পড়ুন: রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ কর্মসূচি উদ্বোধন


'ফলে পুষ্টি অর্থ বেশ-স্মার্ট কৃষির বাংলাদেশ' প্রতিপাদ্যে আয়োজিত এ মেলা শেষ হবে শনিবার (৮ জুন)। এবারের ফল মেলায় আটটি সরকারি ও ৫৫টি বেসরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। মোট ৬৩ স্টলে বিভিন্ন ধরনের ফল ও ফলচাষ প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে রাত ৮টা পর্যন্ত।


কেআইবি মিলনায়তনে ফলের উপর আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেন, কৃষিপণ্য রপ্তানিতে যে সকল প্রতিবন্ধকতা আছে তা দূর করা হবে। এ লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় এবং বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রীদের সাথে আলোচনা করে অতিদ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে। বিশেষ করে কৃষিপণ্য রপ্তানিতে কার্গো ভাড়া কমাতে উদ্যোগ গ্রহণ করা হবে। কৃষিতে যান্ত্রিকীকরণের কারণে খুব কম সময়ে সারাদেশের ধানকাটা সম্ভব হয়েছে। 


আরও পড়ুন: কুড়িগ্রামে বেবী তরমুজের বাম্পার ফলন


বিশেষ অতিথির বক্তব্যে রাখেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিউটের উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মুন্সী রাশীদ আহমদ। 


এ সময় কৃষি সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাহবুবুল হক পাটোয়ারী, পরমাণু কৃষি গবেষণা ইনিস্টিউটের সাবেক মহাপরিচালক ড. মো.আমজাদ হোসেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর মো. কামরুল হাসান বক্তব্য প্রদান করেন।


জেবি/এসবি