রাত পোহালেই শুরু বাংলাদেশের বিশ্বকাপ মিশন


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:০৮ অপরাহ্ন, ৭ই জুন ২০২৪


রাত পোহালেই শুরু বাংলাদেশের বিশ্বকাপ মিশন
ছবি: সংগৃহীত

টাইগার বাহিনীর রাত পোহালেই টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করবে। ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামের লঙ্কানদের হারিয়ে আসর শুরু করতে মরিয়া বাংলাদেশ দল। ম্যাচটি শুরু হবে শনিবার (৮ জুন) বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে।


টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হতাশাজনক পারফরমেন্স করলেও অনেকটাই আত্মবিশ্বাসীই মনে হচ্ছে শান্ত- সাকিবদের। আইসিসির সহযোগী দেশ যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের কারণে বেশ সমালোচনার মুখে পড়েছে বাংলাদেশ দল। এরপর প্রস্তুতি ম্যাচে ভারতের কাছেও অসহায়ভাবে হার বরণ করে নেয় লাল সবুজের প্রতিনিধিরা।


গত কয়েক ম্যাচের পারফরম্যান্সের বিচারে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে জায়গা করে নেওয়ার মত দল নয় শান্ত-লিটনরা। কিন্তু বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কার প্রথম ম্যাচের পরাজয় টাইগারদের বেশ আশাবাদী করছে।


আরও পড়ুন: নাটকীয় সুপার ওভারে পাকিস্তানকে হারালো যুক্তরাষ্ট্র


ঐ ম্যাচে মন্থর উইকেটের সাথে মানিয়ে নিতে ব্যর্থ হওয়ায় শ্রীলঙ্কা দল মাত্র ৭৭ রানে অলআউট হয়। আর বাংলাদেশের দলের মূল সমস্যা ব্যাটিং। আশানুরূপ বোলিং পারফরম্যান্সে প্রতিপক্ষ ব্যাটারদের মাথা ব্যথার কারণ টাইগার বোলাররা। এ কারণেই মন্থর উইকেট বাংলাদেশকে অনেক আত্মবিশ্বাসী করছে।


ডালাস এবং নিউইয়র্কের সাথে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেটের বেশ মিল পাওয়া যাচ্ছে। শ্রীলঙ্কাকে ধরাশায়ী করতে উইকেটের উপরই নির্ভর করবে টিম বাংলাদেশ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার শোচনীয় পরাজয়ের পর উইকেটটি নিম্নমানের বলেই ধারনা করা হচ্ছে।


তবে বাংলাদেশকেও নতুনভাবে ইতিহাস লিখতে হবে। ২০০৭ সালের প্রথম আসর দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপে যাত্রা শুরু করেছিলো সাকিব-রিয়াদরা। দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত ঐ আসরে নিজেদের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঐতিহাসিক জয় তুলে নেয় বাংলাদেশ শিবির।


আরও পড়ুন: মায়ের দোয়া টিম হয়ে গেছি: সাকিব


ওয়েস্ট ইন্ডিজের ঐ জয়টিই এখনও পর্যন্ত বড় কোন দলের বিপক্ষে বাংলাদেশ দলের একমাত্র জয়। অস্ট্রেলিয়ায় সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি ম্যাচে জয় পেয়েছিলো টাইগাররা। আর সেটিই এক আসরে বাংলাদেশের সর্বোচ্চ জয়ের রেকর্ড। কিন্তু এই দুই জয়ই ছোট দলের বিপক্ষে পেয়েছিল টাইগাররা।


শ্রীলঙ্কার বিপক্ষে এ পর্যন্ত সংক্ষিপ্ত ভার্সনে ১৬ বার মুখোমুখি হয়েছে টাইগার বাহিনী। এরমধ্যে পাঁচটিতে জয় ও ১১টিতে পরাজিত হয়েছে তারা। বড় দলগুলোর মধ্যে একমাত্র শ্রীলঙ্কার বিপক্ষেই সবচেয়ে বেশি জয় আছে বাংলাদেশের। আর এই পরিসংখ্যানও বাংলাদেশের জন্য বাড়তি অনুপ্রেরণাই্ যোগাচ্ছে।


এমএল/