এবার গৃহহীন-ভূমিহীনমুক্ত হচ্ছে ঢাকা জেলা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩৩ অপরাহ্ন, ৯ই জুন ২০২৪


এবার গৃহহীন-ভূমিহীনমুক্ত হচ্ছে ঢাকা জেলা
ছবি: সংগৃহীত

সারাদেশে মানুষকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার অংশ হিসেবে এবার  চলতি জুন মাসের ১১ তারিখে ঢাকা জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। 


রবিবার (৯ জুন) ঢাকা জেলা প্রশাসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ বিষয়টি জানান জেলা প্রশাসক আনিসুর রহমান। 


জানা যায়,  মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না”  প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের পুরো দেশে পঞ্চম পর্যায়ের (দ্বিতীয় ধাপ)-সহ ‘পুরাতন জরাজীর্ণ আশ্রয়ণের স্থলে একক গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আশ্রয়ণ-২ : শুরুতে প্রথম পর্যায়ে ঢাকা জেলায় ১০৪৯টি, দ্বিতীয় পর্যায়ে ২৫৫টি, তৃতীয় পর্যায়ে ৩৭০টি, চতুর্থ পর্যায়ে ৫৭০টি এবং পঞ্চম পর্যায়ে ২০টি সর্বমোট ২২৬৪টি গৃহহীন পরিবারের অনুকূলে জমি ও গৃহ বরাদ্দ প্রদান করা হয়। যা ইতিমধ্যে উপকারভোগীদের অনুকূলে হস্তান্তর করা হয়েছে।


আরও পড়ুন: অন্ধ হয়েও মাছ কেটে সংসার চালাচ্ছেন জুলহাস


এছাড়া ঢাকা জেলায় ইতোপূর্বে নির্মিত পুরাতন জরাজীর্ণ আশ্রয়ণের স্থলে একক গৃহ নির্মাণের নিমিত্ত ঢাকা জেলার সাভার উপজেলার কুমারখোদা আশ্রয়ণ প্রকল্পের ২০০টি, দোহার উপজেলার মধুরচর আশ্রয়ণ প্রকল্পের ১০০টি এবং ধামরাই উপজেলার ছোট কালামপুর আশ্রয়ণ প্রকল্পের ১০৬টি, টোপেরবাড়ী আশ্রয়ণ প্রকল্পের ৯০টি ও গাবরপাড়া আশ্রয়ণ প্রকল্পের ৩০টি পরিবারের অনুকূলে একক গৃহ নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে।


ঘরের নির্মাণ কাজের গুনগতমান বজায় রাখার জন্য সকল দপ্তরের দায়িত্বশীল কর্মকর্তাবৃন্দ কর্তৃক নিয়মিত প্রকল্প পরিদর্শন করা হয়েছে যা বিভিন্ন সময়ে জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে সংবাদ আকারে প্রকাশিত হয়েছে।


প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য সকলের সার্বিক তৎপরতায় এবং সহযোগিতায় নির্মিত ভূমিহীন ও গৃহহীনদের ঘর যথাসময়ে ভূমিহীন ও গৃহহীন মানুষের নিকট হস্তান্তর করা সম্ভব হয়েছে।


আরও পড়ুন: পুলিশের গুলিতে পুলিশ নিহত, যা বললেন আইজিপি


প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা জেলার নবাবগঞ্জ,  সাভার, দোহার ও কেরানীগঞ্জ উপজেলায় কোনো ভূমিহীন পরিবার না পাওয়ায় ইতোমধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। ধামরাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণার লক্ষ্যে ইতোমধ্যে প্রস্তাবনা  প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পে প্রেরণ করা হয়েছে। উক্ত প্রস্তাবনা অনুযায়ী শীঘ্রই ধামরাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।


উল্লেখ্য, এ পর্যন্ত ১২টি জেলা ও ১২৩টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে।


জেবি/এসবি