ভারতে হিন্দুদের মেলায় মুসলমানদের প্রবেশ নিষেধ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভারতে হিন্দুদের মেলায় মুসলমানদের প্রবেশ নিষেধ

ভারতের কর্ণাটক রাজ‍্যে হিজাব মামলার আগুন এখনও পুরোপুরি শেষ হয়নি। এর মধ‍্যেই আরও একটি ধর্মীয় বির্তককে ঘিরে উত্তাল কর্ণাটক। 

অভিযোগে প্রকাশ, কর্ণাটকের মন্দিরের মেলায় মুসলিম দোকান নিষিদ্ধ করার দাবি তুলে ব‍্যানার লাগায় একদল অজ্ঞাত পরিচয় ব‍্যক্তি। এরপর সেই দাবির কাছে নতি স্বীকার ও করে নেয় মন্দির কমিটি। স্বভাবই তুমুল উত্তেজনা এবং বিতর্ক সৃষ্টি  হয়েছে এলাকা জুড়ে। 

কর্ণাটকের উপকূলবর্তী অঞ্চলের মন্দিরগুলিতে ব‍্যাপক জাঁকজমকের সাথে বাৎসরিক উৎসব প্রতিপালিত হয় মূলত এপ্রিল মে মাসেগুলিতে। সেই সময় মন্দির চত্ত্বরগুলিতে মেলা বসে। এতে কোটি কোটি টাকার ব‍্যবসায়ীক লেন দেন হয় ওই মেলায়। কিন্তু এর আগে এভাবে একটি সম্প্রদায় কে বাণিজ‍্যিক ক্ষেত্রে নিষিদ্ধ করার ঘটনা বিরল। কিন্তু এরই মধ‍্যে হিজাব বিতর্কের প্রসঙ্গ টেনে নিষিদ্ধ করা হয়েছে মুসলমানদের। 

দক্ষিণ পন্থী হিন্দু সংগঠনগুলির অভিযোগ, মুসলিমরা হিজাব বিতর্কে আদালতের রায়ের পরও আন্দোলন করেছে। বন্ধ ডেকেছ। মন্দিরে লাগানো ওই পোস্টারে লেখা হয় যে যারা আইনকে সম্মান করে না এবং যাঁরা ঐক‍্যের বিরুদ্ধ তাদের এখানে ব‍্যবসা করতে দেওয়া হবে না। শুধুমাত্র হিন্দুরাই তা মার্চের নিলামে অংশগ্রহনে যোগ‍্য। 

চাঞ্চল্যকর এই ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় রাজ‍্য রাজনীতিতে। এহেন ধর্মীয়  বিদ্ধেষের ফলে সাম্প্রদায়িক হানাহানি ও দাঙ্গায় রুপ নেবে এমনটাই মত পর্যবেক্ষক মহলের।

এসএ/