সৌদিতে অ্যাম্বুলেন্সে হজ করবেন তারা


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪:০৮ অপরাহ্ন, ১৪ই জুন ২০২৪


সৌদিতে অ্যাম্বুলেন্সে হজ করবেন তারা
ছবি: সংগৃহীত

হজের আনুষ্ঠানিক কার্যক্রমআজ থেকে শুরু হয়েছে। এবার হাজিদের নিরবচ্ছিন্ন সেবা দিতে নানা উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। এরই অংশ হিসেবে অ্যাম্বুলেন্সে হজ পালন করবেন ১৮ ব্যক্তি।


শুক্রবার (১৪ জুন)  এক প্রতিবেদনে এ তথ্য জানানো জানায় গালফ নিউজ।


এতে বলা হয়, অ্যাম্বুলেন্সে হজ করতে আসা যাত্রীরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসাপাতালে ভর্তি ছিলেন। তাদের জন্য ৩১টি অ্যাম্বুলেন্সে এ ব্যবস্থা করা হয়েছে।


আরও পড়ুন: এবার হজের আনুষ্ঠানিকতা শুরু শুক্রবার


সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় অসুস্থদের জন্য এমন পদক্ষেপ নিয়েছে। তারা বিভিন্ন দেশের নাগরিক। মক্কার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন এসব রোগী অ্যাম্বুলেন্সে মদিনায় এসেছেন।


সংবাদমাধ্যমটি জানায়, চিকিৎসাসেবা যাতে ব্যাহত না হয় সে ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। এসব অসুস্থ ব্যক্তিকে হজের পবিত্র স্থানগুলোতে নিয়ে যাওয়া হবে। মদিনার সেনারেল অধিদপ্তরের পৃষ্ঠপোষকতায় এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এ জন্য স্বাস্থ্য খাতের বিভিন্ন প্রতিষ্ঠান একযোগে কাজ করছে।


জানা যায়, হাজিদের নিয়ে আসা এসব অ্যাম্বুলেন্সের প্রত্যেকটিতে প্রয়োজনীয় সব ব্যবস্থা রাখা হয়েছে। এগুলোর পরিচালনায় স্বাস্থ্যবিষয়ক ১০৬ কর্মী রয়েছেন। এর মধ্যে নার্স, চিকিৎসক ও প্যারামেডিকরাও অন্তর্ভুক্ত রয়েছেন।


আরও পড়ুন: পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু আজ


অ্যাম্বুলেন্সে হজযাত্রীদের চলমান এ বহরে আরও রাখা হয়েছে রক্ষণাবেক্ষণ গাড়ি, অক্সিজেন সাপ্লাই, ভ্রাম্যমাণ ওয়ার্কশপ ও কুইক রেসপন্স টিম। হজযাত্রীদের যাতে কোনো ধরনের চিকিৎসা বিঘ্ন না হয় সেটি নিশ্চিত করতে সব ব্যবস্থা রাখা হয়েছে এ বহরে।


হাজিদের এমন ব্যবস্থা করতে সহযোগিতা করেছেন মদিনার বেশ কয়েকটি হাসপাতাল। হজের পুরো সময়ে তাদের সঙ্গে থাকবে পর্যবেক্ষক দল। তারা হাজিদের যেকোনো সমস্যা ও জরুরি পরিস্থিতিতে সেবা দেবেন।


জেবি/এসবি