সারাদেশে ঈদুল আজহায় পশু কোরবানি বেড়েছে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ১৮ই জুন ২০২৪


সারাদেশে ঈদুল আজহায় পশু কোরবানি বেড়েছে
ছবি: সংগৃহীত

এ বছর কোরবানির ঈদে সারাদেশে মোট ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮ পশু কোরবানি হয়েছে। গত বছর সারাদেশে কোরবানিকৃত পশুর সংখ্যা ছিল ১ কোটি ৪১ হাজার ৮১২। এ হিসাবে গত বছরের তুলনায় এবার ৩ লাখ ৬৭ হাজার ১০৬টির বেশি পশু কোরবানি হয়েছে।


মঙ্গলবার (১৮ জুন) সকালে মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশিৎ করা হয়েছে।


তথ্যমতে, এ বছর সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে এবং সবচেয়ে কম পশু কোরবানি হয়েছে ময়মনসিংহ বিভাগে।


আরও পড়ুন: বিশ্ব জাকের মঞ্জিলে ঈদ জামাত অনুষ্ঠিত


মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ঢাকা বিভাগে ২৫ লাখ ২৯ হাজার ১৮২, চট্টগ্রামে ২০ লাখ ৫৭ হাজার ৫২০, রাজশাহীতে ২৪ লাখ ২৬ হাজার ১১১, খুলনায় ১০ লাখ ৮ হাজার ৮৫৫, বরিশালে ৪ লাখ ২৮ হাজার ৪৩৮, সিলেটে ৩ লাখ ৯৩ হাজার ৭৪২, রংপুরে ১১ লাখ ৭২ হাজার ৫৫৩ ও ময়মনসিংহ বিভাগে ৩ লাখ ৯২ হাজার ৫১৭টি পশু কোরবানি সম্পন্ন হয়েছে।


কোরবানি হওয়া পশুর মধ্যে ৪৭ লাখ ৬৬ হাজার ৮৫৯ গরু, ১ লাখ ১২ হাজার ৯১৮ মহিষ, ৫০ লাখ ৫৬ হাজার ৭১৯ ছাগল, ৪ লাখ ৭১ হাজার ১৪৯ ভেড়া ও ১ হাজার ২৭৩টি অন্যান্য পশু।


এর মধ্যে ঢাকা বিভাগে ১৩ লাখ ৩৭ হাজার ৯৫৪টি গরু, ৬ হাজার ৪৬৫ মহিষ, ১০ লাখ ৯৪ হাজার ৮৭২ ছাগল, ৮৯ হাজার ৯১ ভেড়া ও অন্যান্য ৮০০টি পশু কোরবানি করা হয়েছে। চট্টগ্রামে ১২ লাখ ১৭ হাজার ৭৪৭ গরু, ৯১ হাজার ৮১০ মহিষ, ৬ লাখ ৫২ হাজার ১৩০ ছাগল, ৯৫ হাজার ৪৮৩ ভেড়া ও অন্যান্য ৩৫০টি পশু। রাজশাহীতে ৭ লাখ ২০ হাজার ৪৭২ গরু, ৯ হাজার ৫৬৮ মহিষ, ১৫ লাখ ৮৩ হাজার ৪৮৬ ছাগল, ১ লাখ ১২ হাজার ৫৭৭ ভেড়া ও অন্যান্য পশু ৮টি কোরবানি করা হয়েছে।


আরও পড়ুন: গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ শুভেচ্ছা বিনিময়


খুলনা বিভাগে ২ লাখ ৭৯ হাজার ৯৬৭ গরু, ১ হাজার ৫০৬ মহিষ, ৬ লাখ ৬৯ হাজার ৭৩৫ ছাগল, ৫৭ হাজার ৫৫৯ ভেড়া ও অন্যান্য ৮৮টি পশু। বরিশালে ২ লাখ ৮০ হাজার ৩৭৭ গরু, ১ হাজার ১ মহিষ, ১ লাখ ২৬ হাজার ৮৬৩ ছাগল, ২০ হাজার ১৯০ ভেড়া ও অন্যান্য পশু ৭টি কোরবানি করা হয়েছে। সিলেট বিভাগে ২ লাখ ১ হাজার ১৪৩ গরু, ১ হাজার ৩৫৮ মহিষ, ১ লাখ ৭৩ হাজার ২২৩ ছাগল ও ১৮ হাজার ১৪টি ভেড়া কোরবারি করা হয়েছে। এছাড়া অন্যান্য পশু ৪টি।


রংপুর বিভাগে ৫ লাখ ৩৮ হাজার ৩৯৪ গরু, ৩০৪ মহিষ, ৫ লাখ ৭৩ হাজার ৬১৬ ছাগল, ৬০ হাজার ২২৮ ভেড়া, অন্যান্য পশু ১১টি এবং ময়মনসিংহ বিভাগে ১ লাখ ৯০ হাজার ৮০৫ গরু, ৯০৬ মহিষ, ১ লাখ ৮২ হাজার ৭৯৪ ছাগল, ১৮ হাজার ৭ ভেড়া ও অন্যান্য ৫টি পশু কোরবানি করা হয়েছে।


উল্লেখ্য, এ বছর সারাদেশে কোরবানিযোগ্য গবাদিপশুর সংখ্যা ছিল ১ কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি।


এমএল/