তিন বিভাগে আরও দুদিন ভারী বর্ষণের পূর্বাভাস


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৫৫ অপরাহ্ন, ২০শে জুন ২০২৪


তিন বিভাগে আরও দুদিন ভারী বর্ষণের পূর্বাভাস
ফাইল ছবি

ঈদের পরদিন থেকে ভারী বর্ষণে বিপর্যস্ত হয়ে পড়েছে দেশের তিন বিভাগ; দেখা দিয়েছে আকস্মিক বন্যা। পানিবন্দি হয়ে পড়েছে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নেত্রকোণাসহ বেশ কয়েকটি জেলার লাখো মানুষ। এ অবস্থায় জেলাগুলোর বাসিন্দাদের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে আবহাওয়া অধিদপ্তরের সবশেষ বার্তা।


বৃহস্পতিবার (২০ জুন) আবহাওয়া অধিদফতর বলছে আরও দুই দিন ভারী বৃষ্টি অব্যাহত থাকবে সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে। মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণেই এমন অবস্থা বলে জানিয়েছেন অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান।


আরও পড়ুন: দেশের সকল সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত


তিনি জানান, জুন মাসের শুরু থেকেই দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ ছিল। তবে চলতি মাসের প্রথম সপ্তাহের পর থেকেই বৃষ্টি শুরু হয় দেশের বিভিন্ন প্রান্তে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে। এই তিন বিভাগে ভারী বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুইদিন। গত ২৪ ঘণ্টায় তেতুলিয়ায় ১৫৩ মিমি এবং সিলেটে ১১০ মিমি বৃষ্টিপাত হয়েছে।


অবশ্য মৌসুমি বায়ুর প্রভাব তেমন একটা লক্ষ্য করা যাচ্ছে না ঢাকা ও দেশের মধ্যাঞ্চলে। দিনের পর রাতেও ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে ভ্যাপসা গরম। তবে সহসাই এ অবস্থা থেকে মুক্তি মিলতে পারে এ অঞ্চলের মানুষের।


আরও পড়ুন: বাড়তে পারে গরম, ঈদ পর বৃষ্টির সম্ভবনা 


আবহাওয়াবিদ আব্দুর রহমান খান জানিয়েছেন, কয়েক দিন ধরে ঢাকার আকাশ বেশ মেঘলা। বৃহস্পতিবার (২০ জুন) বিকেলের পর বা শুক্রবার ভোরে ঢাকায় বৃষ্টির কিছুটা সম্ভাবনা আছে।


জেবি/এজে