মৌলভীবাজারে সাড়ে ৩ লাখ মানুষ পানিবন্দি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪৮ অপরাহ্ন, ২১শে জুন ২০২৪


মৌলভীবাজারে সাড়ে ৩ লাখ মানুষ পানিবন্দি
ছবি: সংগৃহীত

বৃষ্টিপাত না হওয়ায় মৌলভীবাজারে কমতে শুরু করেছে নদ-নদীর পানি। ধলাই নদীর পানি কমে বিপৎসীমার ২৬০ সেন্টিমিটার নিচ দিয়ে ও মনু নদীর পানি শহরের চাঁদনীঘাট পয়েন্টে বিপৎসীমার ২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে কুশিয়ারা নদীর পানি শেরপুর পয়েন্টে বিপৎসীমার ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।


এদিকে বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে মৌলভীবাজারের কমলগঞ্জ ও বড়লেখা উপজেলার মানুষ। বন্যায় নিম্নাঞ্চলের সাড়ে ৩ লাখ মানুষ এখনও পানিবন্দি হয়ে আছেন।


আরও পড়ুন: মিলেছে রোদের দেখা, সিলেটে কমছে বন্যার পানি


জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ২০৫টি আশ্রয়কেন্দ্রে শুক্রবার (২১ জুন) পর্যন্ত ৯ হাজার ৯৭৭ জন আশ্রয় নিয়েছেন। তারা সঙ্গে করে ২০০’র অধিক গবাদিপশু নিয়ে এসেছেন। জেলার ৭টি উপজেলার ২০০টি প্রাথমিক বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র করা হয়েছে। পানি বন্দি হয়ে আছেন ৩ লাখ ৪৭ হাজার ৪০২ জন মানুষ। বন্যা কবলিতদের মাঝে বিতরণ করা হয়েছে ৪২২ মেট্রিকটন জি.আর. চাল এবং ২ লাখ ৮৭ হাজার ৫০০ টাকা। তবে ধীরগতিতে কমতে শুরু করেছে এখানকার নদ নদীর পানি। বন্যার পানিতে বেশ ভোগান্তিতে রয়েছেন মৌলভীবাজারের আশ্রয়ণ প্রকল্পের আশ্রিত বাসিন্দারা।


বন্যা কবলিতদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন কৃষি মন্ত্রী উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপির বড় মেয়ে ও শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক উম্মে ফারজানা ডায়না।


এমএল/