কাবাঘরের চাবিরক্ষক সালেহ বিন জাইন আর নেই


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬:৪৫ অপরাহ্ন, ২২শে জুন ২০২৪


কাবাঘরের চাবিরক্ষক সালেহ বিন জাইন আর নেই
ছবি: সংগৃহীত

পবিত্র কাবাঘরের বর্তমান চাবিরক্ষক  ড. শায়খ সালেহ আল শাইবা মারা গেছেন। হারামাইন শরিফাইন নিজেদের ভেরিফায়েড এক্স (সাবেক টুইটার) পেজে এক পোস্ট জানায়, পবিত্র কাবাঘরের এই অভিভাবকের মৃত্যু হয়েছে।


এতে বলা হয়, “ড. শায়খ সালেহ আল শাইবা কাবাঘরের ১০৯তম অভিভাবক ছিলেন। তিনি হজরত উসমান ইবনে তালহা রাদিআল্লাহু আনহুর বংশধর ছিলেন। ফজরের নামাজ শেষে বায়তুল্লায় তার জানাজা অনুষ্ঠিত হয়। পরে তাকে মক্কার জান্নাতুল মুআল্লায় তাকে দাফন করা হয়।”


রাসুল (সা.) মক্কার ক্ষমতায় আসার পূর্বে জাহেলি যুগ থেকেই কাবাঘরের চাবি শায়বা গোত্রের কাছে থাকত। মক্কা বিজয়ের দিন রাসুলুল্লাহ সা. নিজেই ওই গোত্রের উসমান ইবনে তালহার (রা.) কাছে চাবি হস্তান্তর করে তাকে সম্মানিত করেন। আর বলে দেন, “এখন থেকে এ চাবি তোমার বংশধরের হাতেই থাকবে, একেবারে কেয়ামত পর্যন্ত। তোমাদের হাত থেকে এ চাবি কেউ নিতে চাইলে সে হবে জালিম।”


আরও পড়ুন: ফের বাংলাদেশে ঢুকতে পারে রোহিঙ্গা


সেই ধারা এখনো চলমান রয়েছে। উসমান ইবনে তালহা রা.-এর বংশধরেরা পর্যায়ক্রমে চাবি বহন করে আসছেন। তাদের কাছ থেকে চাবি নিয়েই বিভিন্ন সময় সৌদি আরবের বাদশাহ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ পবিত্র কাবা ঘরে প্রবেশ করে থাকেন। তারাই কাবার দরজা খুলে দেন।


আরও পড়ুন: বিয়ের পর অনিয়মিত অভিবাসীদের নাগরিকত্ব দেবে যুক্তরাষ্ট্র


প্রসঙ্গত, এ পর্যন্ত অসংখ্যবার কাবার তালা-চাবি পরিবর্তন করা হয়েছে। গত ২০১৩ সালের ১৮ নভেম্বর সর্বশেষ কাবাঘরের চাবি পরিবর্তন করা হয়। এখনও ওই তালা-চাবি ব্যবহার করা হচ্ছে। এর আগে আব্বাসী, আইয়ুবী, মামলুক ও ওসমানিয়া যুগে কয়েকবার কাবাঘর মেরামত করা হয়েছে। তখন প্রয়োজনমতো নতুন তালা-চাবিও বানানো হয়েছে।


জেবি/এসবি