ভারত-দক্ষিণ আফ্রিকা ফাইনালে যত রান উঠতে পারে


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৩:১২ অপরাহ্ন, ২৯শে জুন ২০২৪


ভারত-দক্ষিণ আফ্রিকা ফাইনালে যত রান উঠতে পারে
ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শেষ হতে বাকি আর মাত্র একটি ম্যাচ। স্বল্প ফরম্যাটের এই বিশ্ব আসরে ফাইনাল খেলতে নামছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। গত ২৬ বছর ফাইনালে উঠার স্বপ্ন দেখলেও তা পূরণ হয়নি প্রোটিয়াদের। এবার সেই আক্ষেপ ঘোচানোর পালা। একে তো দুই দল চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের অপরাজেয় দল, তার ওপর ফাইনালের ভেন্যু আশা দেখাচ্ছে বড় রানের। সবমিলিয়ে ম্যাচে কেমন হতে পারে স্কোর এবং শীষ্যদের কাছে কী প্রত্যাশা জানিয়েছেন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়।


শনিবার (২৯ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় বার্বাডোজের কেনসিংটন ওভালে ফাইনালে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত আটটি ম্যাচ হয়েছে বার্বাডোজে। প্রথম চারটি পূর্ণ ম্যাচের তিনটিতেই আগে ব্যাট করা দল জিতেছে। ইংল্যান্ডের বিপক্ষে স্কটল্যান্ড ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৯০ করার পর বৃষ্টিতে ভেসে যায় ম্যাচ। সবশেষ দুই ম্যাচে যুক্তরাষ্ট্রকে অল্প রানে আটকে সহজেই জিতে যায় ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। 


আরও পড়ুন: বিশ্বকাপ ফাইনালের মহারণ, দক্ষিণ আফ্রিকার প্রথম নাকি ভারতের দ্বিতীয়


এমনকি সুপার এইটে ভারত-আফগানিস্তানও খেলেছে এই মাঠে। যেখানে আফগানরা ৪৭ রানে পরাজিত হন। তবে বার্বাডোজের এবার একটি ম্যাচও খেলার সুযোগ পায়নি দক্ষিণ আফ্রিকা। ক্যারিবীয় অঞ্চলের মাঠগুলোতে বাতাসের ভালো ভূমিকা থাকলেও, এখানে সেটি অতটা তীব্র হবে না।


সবমিলিয়ে লো স্কোরিং কিংবা বড় রান নয়, মোটামুটি ১৭০ রান যথেষ্ট বলে মনে করছেন দ্রাবিড়। সাবেক এই ভারত অধিনায়ক বলেন, ‘আমরা নিউইয়র্ক, সেন্ট লুসিয়া এবং তারপর বার্বাডোজে খেলেছিলাম। যদিও সেই ম্যাচে উইকেটটি একটু ধীর ছিল। তবে ফাইনাল ম্যাচে আমরা কী ধরনের উইকেট পাব সে বিষয়ে এখনও কিছু বলতে পারছি না।


 তবে আমি নিশ্চিতভাবে বলতে পারি যে ধরনের কন্ডিশনই পাই না কেন, আমরা সেখানে মানিয়ে নেওয়ার চেষ্টা করব। আমার মতে অ্যান্টিগা এবং সেন্ট লুসিয়ার উইকেট এখানে ব্যাটিংয়ের জন্য অনেক ভালো ছিল, কিন্তু ওই দুটি ম্যাচেই আমরা গড় স্কোরের সামান্য বেশি স্কোর করতে পেরেছি। এখানে উইকেট খারাপ না, তবে গতি অবশ্যই ধীর এবং আপনি ১৭০ রান করলেও এটি ২০০ রানের সমান হবে।’


আরও পড়ুন: ফাইনালের আগে আফগানিস্তানের মতো একই বিপদে দ.আফ্রিকা


সাবেক এই কিংবদন্তি ক্রিকেটারের অধীনে ভারত টানা দুই বিশ্বকাপের ফাইনাল খেলতে যাচ্ছে। ছিলেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা দলের সঙ্গেও। একইসঙ্গে এই ম্যাচটিই হতে যাচ্ছে দ্রাবিড়ের জন্য জাতীয় দলকে শেষবারের মতো কোচিং। বিশ্বকাপ শেষে তিনি আর রোহিত-কোহলিদের কোচ থাকছেন না সেটি আগেই জানিয়েছেন, এমনকি নতুন কোচের সাক্ষাৎকারও নিয়েছে বিসিসিআই। এখন কেবল আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা। তার আগে নিজের বিদায়টা চ্যাম্পিয়নশিপের গৌরবে রাঙাতে চান দ্রাবিড়। 


জেবি/আজুবা