কৃষি তথ্য সার্ভিসে কর্মশালা অনুষ্ঠিত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:২১ অপরাহ্ন, ২৯শে জুন ২০২৪


কৃষি তথ্য সার্ভিসে কর্মশালা অনুষ্ঠিত
ছবি: জনবাণী

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে CABI Plantwise Plus এর উদ্যোগে Capacity Building of AIS and DAE  Officers Utilizing CABI Academy abd Digital Tools for Farmer Advisory শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (২৯ জুন) কৃষি তথ্য সার্ভিসের কনফারেন্স রুমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।


প্রশিক্ষণ কর্মশালায় চেয়ারপারসন হিসেবে উপস্থিত ছিলেন কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরজিত সাহা রায়।


ড. সুরজিত সাহা রায় বলেন, ক্যাবি একটি ডিজিটাল লার্নিং প্লাটফর্ম। ক্যাবির কোর্সগুলোর মাধ্যমে সকলে ফসলের যাবতীয় তথ্য সম্পর্কে জ্ঞাত হবে যা মাঠ পর্যায়ে উৎপাদন বৃদ্ধিতে সহায়ক ভুমিকা পালন করবে। খুব শীঘ্রই ক্যাবির সাথে কৃষি তথ্য সার্ভিসের সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে যার ফলে কৃষি তথ্য সেবা আরও বিস্তার লাভ করবে।


আরও পড়ুন: বিএডিসিতে ফসল ক্যাফেটেরিয়া মূল্যায়ন ইভেন্ট অনুষ্ঠিত



এ সময় ক্যাবি'র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. মো. সালেহ আহমেদ, ক্যাবি প্রোগ্রাম অফিসার হুমাইরা জাহান সোনম উপস্থিত ছিলেন।


লিড ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. সাইফ উদ্দিন এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর নোমান ফারুক।


আরও পাড়ুন: ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত কৃষিদের ১৬ কোটি টাকার প্রণোদনা


প্রশিক্ষণে ক্যাবি একাডেমির বিভিন্ন কোর্স সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করা হয়। এ সময় ক্রপ পেস্ট ডায়াগনোসিস এবং বায়ো প্রটেকশন প্রোডাক্টের উদ্দেশ্য এবং গঠন সম্পর্কে ধারনা প্রদান ও অনুশীলন করা হয়। 


প্রশিক্ষন কর্মশালায় কৃষি তথ্য সার্ভিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। কোর্স কো অর্ডিনেটর হিসেবে উপস্থিত ছিলেন কৃষি তথ্য সার্ভিসের তথ্য অফিসার (কৃষি) ড. আকলিমা খাতুন।


জেবি/এসবি