ব্রাজিলকে বিদায় করে ‘উরুগুয়ে কৌশল’ জানালেন বিয়েলসা


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৭:৫৯ অপরাহ্ন, ৭ই জুলাই ২০২৪


ব্রাজিলকে বিদায় করে ‘উরুগুয়ে কৌশল’ জানালেন বিয়েলসা
ছবি: সংগৃহীত

কোপা আমেরিকায় ফেভারিট হিসেবেই অংশগ্রহণ করেছিল ব্রাজিল-আর্জেন্টিনা। তবে নিজেদের সেরাটা দিতে ব্যর্থ  রদ্রিগো-ভিনিরা। কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে ট্রাইবেকারে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। 


কোপায় হয়তো উরুগুয়ের মতো দলকে গোনায় ধরেননি অনেকেই, যাদের কোপায় ১৫টি ট্রফি আছে আর দায়িত্বে আছেন কোচদের কোচ মার্সেলো বিয়েলসা। আর সেই ভুলের মাশুল গুনতে হয়েছে ব্রাজিলকে। এই ম্যাচে ১০ জনকে নিয়েই সেলেসাওদের রুখে দিয়েছে সুয়ারেজরা।


আরও পড়ুন: ইউরো থেকে বিদায়ের পর রোনালদোর আবেগঘন বার্তা


পেনাল্টি শুট-আউটে ৪-২ ব্যবধানে জয়ী হওয়ার পর বিয়েলসা তার দলের চরিত্রের প্রশংসা করে বলেন, যা কিছু ঘটে, উরুগুয়ের স্টাইলে ঘটে, কারণ খেলোয়াড়রাই দলকে তাদের সবকিছু দেয়।


বিয়েলসা তার কোচিং ক্যারিয়ারে আক্রমণাত্মক ফুটবলের জন্য পরিচিত হলেও, এবারের টুর্নামেন্টে উরুগুয়ের ডিফেন্সে শক্তি সমানভাবে মুগ্ধ করেছে। গ্রুপ পর্বে ৯টি গোল করেছে দলটি, যা টুর্নামেন্টে অন্য যে কোনো দলের চেয়ে বেশি এবং  ক্লিন শিট রেখেছে টানা ৩টি।


এই প্রতিরোধমূলক শক্তিই তাদের সেমিফাইনালে নিয়ে গেছে কলম্বিয়ার বিপক্ষে। দলের প্রতিরোধমূলক সাফল্যকে তার নিজের কোচিংয়ের চেয়ে খেলোয়াড়দের অন্তর্নিহিত দক্ষতার ফলাফল হিসেবে দেখেন বিয়েলসা।


আরও পড়ুন: টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে উরুগুয়ে


তিনি বলেন, আমি আক্রমণাত্মক খেলার চেয়ে প্রতিরোধমূলক খেলার প্রতি বেশি আকৃষ্ট, কিন্তু এই রকম একটি টানটান খেলায় আমরা আমাদের প্রতিপক্ষের চেয়ে এক সুযোগ হলেও বেশি তৈরি করেছি এবং আমরা ভালোভাবে ডিফেন্স করেছি।


মেক্সিকো, যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের বিরুদ্ধে সাম্প্রতিক পারফরম্যান্সে উরুগুয়ে যে ক্লিন শিট রেখেছে, তা তাদের ফুটবল মানসিকতা তুলে ধরে। বিয়েলসা জোর দিয়ে বলেন, দলের ক্লিন শিট বজায় রাখার সাফল্য খেলোয়াড়দের ডিফেন্সিভ প্রতিভার প্রমাণ।


জেবি/আজুবা