গাজীপুরে মাটির নিচে পরিত্যক্ত অবস্থায় গ্রেনেড সদৃশ বস্তুর সন্ধান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪৯ অপরাহ্ন, ৮ই জুলাই ২০২৪


গাজীপুরে মাটির নিচে পরিত্যক্ত অবস্থায় গ্রেনেড সদৃশ বস্তুর সন্ধান
ছবি: প্রতিনিধি

গাজীপুর মহানগরীর সদর থানাধীন জোড়পুকুর এলাকার একটি পরিত্যক্ত জমির মাটির নিচে পরিত্যক্ত অবস্থায় কয়েকটি গ্রেনেড সদৃশ বস্তুর সন্ধান পাওয়া গেছে। খবর পেয়ে পুলিশ জায়গাটি তালাবদ্ধ করে রেখেছে। ঢাকায় বোম্ব ডিসপোসাল ইউনিটকে খবর দেওয়া হয়েছে।


সোমবার (৮ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন, গাজীপুর মহানগর পুলিশের সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ রাফিউল করিম।


আরও পড়ুন: বারিতে কৃষি উৎপাদন টেকসই করার লক্ষে কর্মশালা অনুষ্ঠিত


স্থানীয়রা জানায়, গাজীপুরের কাপাসিয়া উপজেলার বাসিন্দা আবুল কাশেম বাড়ি নির্মাণ করার জন্য গাজীপুর মহানগরীর সদর থানাধীন দক্ষিণ ছায়াবীথি (জোড়পুকুর) এলাকায়  সাড়ে তিন কাঠা জমি ক্রয় করে বাউন্ডারি করে ফেলে রাখেন। সম্প্রতি তিনি ওই জমিতে বাড়ি নির্মাণের জন্য প্রস্তুতি গ্রহণ করেন। সোমবার সকালে সেখানে স্থানীয় শ্রমিকরা মাটি খনন কাজ শুরু করেন। সকাল দশটার দিকে মাটির খনন করার সময় গর্তের মধ্যে একটি মাটির কলস বেরিয়ে আসে। এসময় কলসিটি আঘাত লেগে ভেঙে গেলে কলসের ভিতর গ্রেনেড সদৃশ কয়েকটি বস্তু দেখা যায়। পরে বিষয়টি পুলিশকে জানালে পুলিশ এসে পরীক্ষা করে এগুলো পরিত্যক্ত গ্রেনেড বলে প্রাথমিকভাবে ধারণা করছে। নিরাপত্তার জন্য এলাকা থেকে লোকজনকে সরিয়ে দেওয়া হয়েছে এবং সীমানা ঘেরা জমির গেটে তালাবদ্ধ করে রাখা হয়েছে।


জমির মালিক প্রবাসী আবুল কাশেম বলেন, শ্রমিকরা সাড়ে ৯ টার দিকে বিষয়টি জানায়। বিষয়টি জানতে পেরে প্রথমেই ৯৯৯ ফোন দেই। পরে আমি নিজে সদর থানায় গিয়ে খবর দিলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। আপাতত গেটে তালা দেওয়া আছে অনেক লোক আসছে কিন্তু কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না ৷


আরও পড়ুন: শ্রীপুর ঐক্য সাংবাদিক সমিতির আত্মপ্রকাশ


এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ রাফিউল করিম জানান, গ্রেনেড সদৃশ কিছু বস্তু পাওয়া গেছে। এগুলো পরীক্ষা করে নিরাপত্তার স্বার্থে আশেপাশের লোকজনকে সরিয়ে দেওয়া হয়েছে এবং জায়গাটির গেটে তালা দেওয়া হয়েছে। পাওয়া যাওয়া বস্তুগুলো পরীক্ষা করার জন্য ঢাকায় বোম্ব ডিসপোসাল ইউনিটকে খবর দেওয়া হয়েছে। তারা এসে গ্রেনেড সাদৃশ্য বস্তুগুলো পরীক্ষা করে পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।  


এমএল/