বিশ্বকাপ জিতে ভারতীয় ক্রিকেটাররা কে কত পাচ্ছেন?


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:৫৮ অপরাহ্ন, ৮ই জুলাই ২০২৪


বিশ্বকাপ জিতে ভারতীয় ক্রিকেটাররা কে কত পাচ্ছেন?
ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে শিরোপা জিতেছে ভারত যে জয়ের আনন্দের রেশ এখনও কাটেনি। দীর্ঘ ১৭ বছর পর চ্যাম্পিয়ন হয়েছেন রোহিত-কোহলিরা। দলের এমন অর্জনের জন্য ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই ১২৫ কোটি রুপি অর্থ পুরস্কার ঘোষণা করেছিল। যার ভাগ পাচ্ছে টিম বহরে থাকা খেলোয়াড়-কোচসহ ৪২ জন সবাই।


ভারতীয় বিশ্বকাপ দলের ১৫ সদস্যের সবাই পাচ্ছেন ৫ কোটি রুপি করে। স্কোয়াডে থাকলেও যশস্বী জয়সোয়াল, সঞ্জু স্যামসন ও যুজবেন্দ্র চাহাল, এ তিনজনের কেউই ম্যাচ খেলার সুযোগ পাননি। মাঝেমধ্যে অন্যদের বদলি হিসেবে কিছুক্ষণের জন্য ফিল্ডিংই করেছেন শুধু। তারাও সমান ৫ কোটি রুপি করে পুরস্কার পাচ্ছেন। 


আরও পড়ুন: ‘রানের প্রয়োজন হলেই, আমি তার ব্যাট ধার চাই’


এছাড়া দলের সঙ্গে নিয়মিত না থাকলেও রিজার্ভ খেলোয়াড় হিসেবে ডাক পাওয়া রিংকু সিং, শুবমান গিল, আবেশ খান ও খলিল আহমেদদের দেয়া হচ্ছে ১ কোটি রুপি করে। 


ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, বিশ্বকাপ জয়ের পরপর ঘোষণা করা অর্থ পুরস্কারের কে কতটুকু পাবেন, সেটি চূড়ান্ত হয়েছে। মূল ক্রিকেটারদের মতোই ৫ কোটি রুপি দেয়া হচ্ছে দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়কেও। তবে আড়াই কোটি রুপি করে পাচ্ছেন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, ফিল্ডিং কোচ টি দিলিপ ও বোলিং কোচ পরস মামব্রে। 


অজিত আগারকারের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচক কমিটিও বাদ যাচ্ছে না এই পুরস্কার থেকে। খেলোয়াড় বাছাইয়ের জন্য নির্বাচক কমিটির প্রত্যেকে দেয়া হচ্ছে ১ কোটি রুপি করে। ভারতীয় দলের তিনজন ফিজিও, তিনজন থ্রোডাউন স্পেশালিস্ট, দুজন মালিশকারী এবং স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ। তাদের সবাইকে দেয়া হচ্ছে ২ কোটি রুপি করে। 


আরও পড়ুন: বিশ্বকাপজয়ী ভারতকে হারিয়ে জিম্বাবুয়ের উৎসব


ভিডিও অ্যানালিস্ট, মিডিয়া অফিসারসহ বিসিসিআইয়ের স্টাফদেরও পুরস্কৃত করা হবে। এ বিষয়ে বিসিসিআইয়ের একটি সূত্র বলেছে, ‘খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের পুরস্কারের পরিমাণ জানিয়ে দেয়া হয়েছে। সবাইকে ইনভয়েস (চালান) জমা দিতে বলা হয়েছে।’


চ্যাম্পিয়ন হওয়ায় আইসিসি থেকে ২০ কোটি রুপি পায় ভারত। ক্রিকেট বোর্ড থেকে দেয়া হয় ১২৫ কোটি রুপি। এর বাইরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে বিশ্বকাপজয়ী দলের জন্য ১১ কোটি রুপি অর্থ পুরস্কার প্রদানের ঘোষণা দিয়েছেন। 


জেবি/আজুবা