ভারত পাকিস্তানে খেলতে না গেলে, কী হবে চ্যাম্পিয়নস ট্রফিতে


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৯:০৪ অপরাহ্ন, ১৪ই জুলাই ২০২৪


ভারত পাকিস্তানে খেলতে না গেলে, কী হবে চ্যাম্পিয়নস ট্রফিতে
ছবি: সংগৃহীত

আগামী বছরের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানে বসবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসর। তবে এ আসরের সফলতা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। ভারত পাকিস্তানে গিয়ে এ টুর্নামেন্টে অংশ না নেওয়ার কথা জানানোর পরই এ শঙ্কা তৈরি হয়েছে। এখন এ সমস্যার সমাধান খুঁজছে দুই দেশের ক্রিকেট বোর্ড ও আইসিসি। 


গত বছর এশিয়া কাপের আয়োজক দেশ ছিল পাকিস্তান। সেবারও সেই দেশে খেলতে যায়নি ভারত। যার জন্য টুর্নামেন্টটি হয়েছিল হাইব্রিড মডেলে। যেখানে পাকিস্তান আয়োজক দেশ হলেও ফাইনালসহ ভারতের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল শ্রীলঙ্কায়।


খুব সম্ভবত এবারও পাকিস্তানে খেলতে যাবে না ভারত। যার জন্য এবারও আলোচনায় আছে হাইব্রিড মডেল। সম্ভাব্য বিকল্প ভেন্যু হিসেবে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতকে বিবেচনা করা হচ্ছে। তবে পাকিস্তান অবশ্য নিজেদের ঘরের মাঠে পুরো টুর্নামেন্ট হবে ধরেই খসড়া সূচি করেছে। সেই অনুযায়ী ভারতের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে লাহোরে। অবশ্য নিরাপত্তার ঝুঁকি এড়াতেই ভারতের সব ম্যাচ এক ভেন্যুতে রাখতে চাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

 

আরও পড়ুন: পাকিস্তানের নতুন নির্বাচক কমিটি ঘোষণা, জায়গা পেলেন যারা


এদিকে বিসিসিআই আছে ভারত সরকারের সিদ্ধান্তের অপেক্ষায়। তবে ভারত যদি শেষ পর্যন্ত পাকিস্তানে খেলতে না যায়, আর সূচি অনুযায়ী চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ পাকিস্তানে বহাল থাকে, তাহলে টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নিতে হবে ভারতকে। আর তাতে কপাল খুলবে শ্রীলঙ্কার। ভারত টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নিলে তখন সুযোগ পাবে শ্রীলঙ্কা। গত বছর ভারতে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপের শীর্ষ ৮ দল চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট পেয়েছে। বিশ্বকাপে নবম দল ছিল শ্রীলঙ্কা। 

 

২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফি হতে যাচ্ছে একক আয়োজক দেশ হিসেবে পাকিস্তানের প্রথম আইসিসি টুর্নামেন্ট। এর আগে ১৯৯৬ ও ১৯৮৭ সালের ওয়ানডে বিশ্বকাপ যৌথভাবে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে আয়োজন করেছিল পাকিস্তান। ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপেও শ্রীলঙ্কা, ভারত, বাংলাদেশের সঙ্গে স্বাগতিক দেশ ছিল পাকিস্তান। 


আরও পড়ুন: পাকিস্তানে খেলবে না ভারত, বদলে যেতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফির ভেন্যু!


কিন্তু নিরাপত্তা ঝুঁকির কারণে পাকিস্তানের ম্যাচগুলো শ্রীলঙ্কা, ভারত ও বাংলাদেশের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছিল।

ভারত সর্বশেষ পাকিস্তান সফর করেছে ২০০৮ সালে। দুই দলের দ্বিপক্ষীয় সিরিজ হয়েছিল সবশেষ ২০১৩ সালে। সেবার তিনটি ওয়ানডে খেলতে ভারত সফর করেছিল পাকিস্তান। এরপর থেকে আইসিসি ও এসিসির টুর্নামেন্ট ছাড়া আর কোনো ম্যাচ খেলে না ভারত ও পাকিস্তান।


জেবি/আজুবা