‘আন্দোলনকালে যাদের নামে মামলা হয়েছে সেটি তুলে নেওয়া উচিত’


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০২:৫৯ অপরাহ্ন, ২৪শে জুলাই ২০২৪


‘আন্দোলনকালে যাদের নামে মামলা হয়েছে সেটি তুলে নেওয়া উচিত’
ছবি: সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে গত দুই সপ্তাহের বেশি সময় ধরে আন্দোলন চালিয়েছেন বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলন ঘিরে ঘটেছে নানা সহিংসতা ও প্রাণহানি। তারই প্রেক্ষিতে কোটা বাতিলের রায় দিয়েছেন আপিল বিভাগ। এবার কোটা সংস্কার আন্দোলনের চলমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন বীর মুক্তিযোদ্ধা ও অভিনেতা সোহেল রানা।


আরও পড়ুন: কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না: শাকিব


এই অভিনেতা বলেন, কোটা প্রথা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে অনেক আগ থেকেই কথা বলেছি। বারবার কেন মুক্তিযোদ্ধাদের নাম বলা হয়? ৫৩ বছর দেশ স্বাধীন হয়েছে। তার সঙ্গে যদি আরও ১২ বছর যোগ করা হয়, তাহলে ওই সময়ের একজন মুক্তিযোদ্ধার বয়স হয় ৬৫। এ বয়সে কেউ আর চেষ্টা করেন না বা স্কুল-কলেজে ভর্তি হন না। তাদের সন্তানদের বাবার কারণে কোটা সিস্টেমে চাকরি ও ভর্তি হতে হবে- এটা মুক্তিযোদ্ধাদের অপমান করার শামিল। এ নিয়ে অনেক আন্দোলন-সংগ্রাম ও ভাঙচুর হয়েছে।


তিনি আরও বলেন, হাইকোর্টের রায় বাতিল করেছেন আপিল বিভাগ। আন্দোলনকারীরা জয়লাভ করেছেন। আদালতের রায়ে এটি প্রমাণিত হয়েছে। আন্দোলনকালে তাদের নামে যে মামলা হয়েছে, সেটি এখন তুলে নেওয়া উচিত। যারা দুর্ভাগ্যজনকভাবে আহত কিংবা নিহত হয়েছেন, তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। শুধু মৌখিক সমবেদনা জানালে চলবে না। তাদের পরিবারের যদি একজন উপার্জনক্ষম সদস্য থাকেন, যদি তাদের পরিবার স্বচ্ছল না হয়, তাদের প্রত্যেকের পরিবারকে সরকারের তরফ থেকে সাহায্য-সহযোগিতা করা উচিত।


আরও পড়ুন: পূজা বললেন, এ কেমন স্বাধীনতা!, শিক্ষার্থীদের রক্ত ঝরবে কেন?: বুবলী


কারফিউ চান না উল্লেখ করে সোহেল রানা বলেন, আমরা তো চাই, দেশ আবার আগের মতো সুন্দর ভাবে চলুক। কারফিউ থাকুক, এটা আমরা চাই না। কারফিউ মানে নিজের ভাই প্রতিপক্ষ হয়ে দাঁড়াচ্ছে। সেনাবাহিনী নামানো তো শেষ পদক্ষেপ। আমাদের সেনাবাহিনী অত্যন্ত সৌন্দর্যের সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণ করছে। যেখানে তারা একটি গুলিও ফোটায়নি। কাছে এসে আন্দোলনকারীদের বুঝিয়ে এটি নিয়ন্ত্রণ করেছে।


জেবি/আজুবা