পুরোদমে অফিস রবিবার, কারফিউ থাকতে পারে যে সময় পর্যন্ত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৪৪ অপরাহ্ন, ২৫শে জুলাই ২০২৪


পুরোদমে অফিস রবিবার, কারফিউ থাকতে পারে যে সময় পর্যন্ত
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্রদের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট হওয়া সহিংসতায় স্থবির হয়ে পড়ে দেশ। সাধারণ ছুটি ঘোষণা করে, কারফিউ জারী করা হয় দেশ। ইতোমধ্যে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় কারফিউ শিথিল করে চলছে সরকারি-বেসরকারি অফিস। তবে রবিবার (২৮ জুলাই) থেকে পুরোদমে শুরু হতে পারে সব অফিস এবং কারফিউ শুধু রাতের বেলা থাকতে পারে।


বৃহস্পতিবার (২৫ জুলাই) সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।


জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের অবস্থা স্বাভাবিক হওয়ায় কর্মকর্তা-কর্মচারীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। রবিবার পরিস্থিতির আরও উন্নতি হবে আশা করা হচ্ছে। এ কারণে পুরোদমে অফিস চালু করতে কোনো ধরণের সমস্যা নেই।


আরও পড়ুন: ইন্টারনেট গতি বৃদ্ধি ও ফেসবুক নিয়ে যে বিটিআরসির নির্দেশনা


এ বিষয়ে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘রবিবার থেকে কীভাবে অফিস চলবে, এ বিষয়ে আমার কাছে কোনো তথ্য নেই। এ সিদ্ধান্ত আরও পরে জানা যাবে।’


এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, আশঙ্কা থাকায় কারফিউ আগামী দু-এক দিনের মধ্যে একেবারে উঠে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ও জনজীবন স্বাভাবিক রাখতে রাতে সীমিত পরিসরে কারফিউ জারি থাকতে পারে সারাদেশে।


গত বুধবার (২৪ জুলাই) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গণমাধ্যমকর্মীদের বলেছিলেন, ‘সেনাবাহিনীর কাজ শেষ হলে, দেশের পরিবেশ যখন ঠিক হবে সেনাবাহিনী তাদের কাজে চলে যাবে। ‌কারফিউ প্রত্যাহার করা হবে এবং জনজীবন আবারও স্বাভাবিক গতিতে চলবে। আমরা যত তাড়াতাড়ি পারি সেটি ব্যবস্থা করার জন্যই কাজ করছি।’


আরও পড়ুন: ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ গ্রেফতার


প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত ১৬ থেকে ২১ জুলাই দেশ বেশ উত্তপ্ত হয়ে ওঠে। এ সময় পুলিশসহ দেড় শতাধিক নিহতের খবর পাওয়া গেছে। একই সঙ্গে বিটিভি, মেট্রোরেল, সেতুভবন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরসহ বিভিন্ন সরকারি স্থাপনায় ধ্বংসযজ্ঞ চালায় দুর্বৃত্তরা।


এমএল/