সৌদি’র ৬৫ ভাগ কিশোরী ধূমপায়ী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সৌদি’র ৬৫ ভাগ কিশোরী ধূমপায়ী

সারা বিশ্বেই ধুমপায়ীর সংখ্যা বাড়ছে। তবে নারীদের ধুমপানে আসক্তি সকলকে আরও বেশি চিন্তিত করে তুলেছে। এদিক দিয়ে এগিয়ে সৌদি আরব। সেখানকার ৬৫ ভাগ কিশোরী ধূমপায়ী। সম্প্রতি এক সমীক্ষায় এ বিষয়টি উঠে এসেছে।

আধুনিকতার কারণে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি হচ্ছে। কিন্তু একটি বিষয়ে এখনও পিছিয়ে রয়েছে মানব সভ্যতা। আর তা হলো ধুমপানের বিষয়টি। ধুমপান বিরোধী প্রচারণা চলছে বিশ্বময়। কিন্তু তারপরও ধুমপায়ীর সংখ্যা যেনো কমার পরিবর্তে আরও বাড়ছে। আর এদিক থেকে নারীরা আবার জড়িয়ে পড়ছে ধুমপানে। বিশেষ করে সৌদি আরবের কিশোরীরা ধূমপানে আগ্রহী হয়ে উঠছে- এমন খবর বেরিয়েছে সংবাদ মাধ্যমে। সম্প্রতি এক সমীক্ষায় দেখা যায়, সৌদি আরবের মাধ্যমিক পর্যায়ের ৫৬ ভাগ ছাত্রীই ধূমপান করে থাকে। কলেজ পড়ুয়া ছাত্রীদের মধ্যে এই সংখ্যা ৪৫ ভাগ। গতকাল রবিবার আরব নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

ওই পত্রিকাটি এক খবরে জানায়, সম্প্রতি জেদ্দার কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগ দেশের স্কুল-কলেজ পর্যায়ের ছাত্রীদের মধ্যে একটি জরিপ চালানো হয়। এই জরিপে দেখা যায়, দেশের স্কুলছাত্রীদের মধ্যে ধূমপানের প্রবণতা আশঙ্কাজনক হারে বাড়ছে। যে কারণে সৌদি নারীদের স্বাস্থ্যের জন্য দীর্ঘমেয়াদি একটি হুমকি হয়ে দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

উল্লেখ্য, ইতিপূর্বে নাজরান বিশ্ববিদ্যালয়ের জরিপে দেখা যায়, সৌদির এক তৃতীয়াংশ জনগোষ্ঠী নিয়মিতভাবে ধূমপান করে থাকে। ধূমপায়ীদের এ সংখ্যা বিচারে উপসাগরীয় দেশগুলোর মধ্যে সৌদি আরবের অবস্থান দুই নম্বরে। অবশ্য এসব দেশের সরকারগুলো ধূমপায়ীদের সংখ্যা কমিয়ে আনার জন্য নানা পরিকল্পনা নিচ্ছে। সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই সিগারেটের দাম ২শ ভাগ পর্যন্ত বাড়িয়ে দিয়েছে।

এসএ/