মঙ্গলবার রাষ্ট্রীয় শোক ঘোষণা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৪১ অপরাহ্ন, ২৯শে জুলাই ২০২৪


মঙ্গলবার রাষ্ট্রীয় শোক ঘোষণা
ফাইল ছবি

কোটা আন্দোলনকে কেন্দ্র করে  আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ অন্যান্য নিহতদের স্মরণে আগামীকাল  মঙ্গলবার (৩০ জুলাই) একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।


সোমবার (৩০ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


আরও পড়ুন: রাজধানীর পল্টন মোড় থেকে ৪ আন্দোলনকারী আটক


মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।


এদিকে, কোটা আন্দোলন ঘিরে সংঘাত ও সহিংসতায় ১৪৭ জনের প্রাণহানি হয়েছেন বলে নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। রবিবার (২৮ জুলাই) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের ব্রিফকালে তিনি এমন তথ্য দিয়েছেন।


আরও পড়ুন: প্রশ্নফাঁসে জড়িতদের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু


গত ১ জুলাই কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের লাগাতার আন্দোলন শুরু হয়। ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে প্রায় সারাদেশে। এর পরদিন থেকে এ আন্দোলনকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় হামলা, সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হতাহতের ঘটনা ঘটে। এরপর থেকে সংবাদমাধ্যমকে হতাহতের সংখ্যা প্রকাশ করলেও সরকারের তরফ থেকে এই প্রথম মৃতের সংখ্যা জানানো হলো। অবশ্য বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত দুই শতাধিক মানুষ মারা গেছেন।


জেবি/এসবি