নরসিংদী কারাগারের ৬৬ জন কারারক্ষী বরখাস্ত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:১১ অপরাহ্ন, ৩১শে জুলাই ২০২৪


নরসিংদী কারাগারের ৬৬ জন কারারক্ষী বরখাস্ত
ফাইল ছবি

নরসিংদী জেলা কারাগারে সংঘটিত ঘটনায় কারাগারের দায়িত্বে নিয়োজিত ৬৬ জন কারারক্ষী এবং অন্য পদের ১০ জনসহ মোট ৭৭ জনকে বরখাস্ত করা হয়েছে। এর আগে দায়িত্বে অবহেলায় জেল সুপার আবুল কালাম আজাদ এবং জেলার কামরুল ইসলামকেও বরখাস্ত করা হয়। পাশাপাশি সবার বিরুদ্ধে বিভাগীয় মামলাও করা হয়েছে।


বুধবার (৩১ জুলাই) দুপুরে নরসিংদীর জেল সুপার শামীম ইকবাল ৭৭ জনকে বরখাস্ত করার বিষয়টি নিশ্চিত করেন । গত সোমবার এক নির্দেশনার পরিপ্রেক্ষিতে তাদের বরখাস্ত করার ঘোষণা দেয় কারা কর্তৃপক্ষ।


আরও পড়ুন: নরসিংদী কারাগার থেকে পালানো আসামি রৌমারীতে গ্রেফতার


এর আগে গেল ১৯ জুলাই কোটা সংস্কার আন্দোলন চলাকালে নরসিংদী জেলা কারাগারে হামলা চালিয়ে ৯ জন জঙ্গিসহ ৮২৬ কারাবন্দির সবাইকেই ছিনিয়ে নেন দুর্বৃত্তরা। পাশাপাশি ৮৫টি আগ্নেয়াস্ত্র, গুলি, খাদ্যদ্রব্যের পাশাপাশি লুট করা হয় জেলখানার সব ধরণের অসবাপত্রসহ যাবতীয় মালামাল।


আরও পড়ুন: নরসিংদী কারাগার থেকে পলাতক জঙ্গি সোনারগাঁয়ে গ্রেফতার


ঘটনার পর তদন্ত করতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়, কারা কর্তৃপক্ষ এবং নরসিংদী জেলা প্রশাসন আলাদা ৩টি তদন্ত কমিটি গঠন করে। এরই প্রেক্ষিতে গত ২৯ জুলাই কারা কর্তৃপক্ষ তৎকালীন দায়িত্বরতদের বরখাস্তের পাশাপাশি মামলার সিদ্ধান্ত নেয়।


এদিকে, পালিয়ে যাওয়া আসামিদের মধ্যে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৯২ জন আত্মসমর্পণ করেছেন বলে জানা গেছে। খোয়া যাওয়া আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে ৪৯টি। বেশ কিছু গুলি উদ্ধার করা গেলেও তার সঠিক পরিমাণ জানা যায়নি। আর গ্রেফতার করা হয়েছে পলাতক ৪ জঙ্গিকে।


জেবি/এসবি